ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

কত কিলোমিটার চালানোর পর গাড়ির সার্ভিসিং প্রয়োজন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২৪ জুলাই ২০২৪

গাড়ির ভালো মাইলেজ পেতে গাড়ির নিয়মিত যত্নআত্তির প্রয়োজন। নিয়মিত গাড়ি সার্ভিসিং করাও জরুরি। জানেন কি, কত দিন পর কিংবা কত কিলোমিটার চালানোর পর গাড়ির সার্ভিসিং করানো প্রয়োজন?

গাড়ি নির্মাতারা প্রতি ৬ মাস বা ১০ হাজার কিলোমিটার চালানোর পর সার্ভিসিং করার পরামর্শ দেয়। কিন্তু কিছু গাড়ির জন্য সার্ভিসিং ব্যবধান ভিন্ন হতে পারে। নিজেদের গাড়ির ম্যানুয়াল দেখে সঠিক সার্ভিসিং টাইম গ্যাপ জেনে নিতে পারেন। তবে গাড়ি সার্ভিসিংয়ের সময় কয়েকটি বিষয় মাথায় রাখুন-

১. নতুন গাড়ি
একটি নতুন গাড়ির জন্য, প্রথম সার্ভিসিং সাধারণত ১০০০ কিলোমিটার পরে করা হয়। তারপরে গাড়ি প্রস্তুতকারকের দ্বারা নির্ধারিত সার্ভিসিং বিরতিগুলো অনুসরণ করতে হবে।

২. পুরোনো গাড়ি
পুরোনো গাড়ির জন্য সার্ভিসিং ব্যবধান কম হতে পারে। কারও গাড়িটি যদি ৫ বছরের বেশি পুরোনো হয়, তাহলে প্রতি ৩ মাস বা ৫০০০ কিলোমিটার পর পর সার্ভিসিং করানো ভালো।

৩. কম ব্যবহার করা গাড়ির ক্ষেত্রে
অনেকে আছেন নিজেদের গাড়ি কম ব্যবহার করেন, কিংবা একধিক গাড়ি থাকার ফলে কোনো একটি কম ব্যবহার হচ্ছে। কিন্তু কম ব্যবহার হলেও এটি নিয়মিত সার্ভিসিং করানো উচিত। বছরে অন্তত একবার এই গাড়িগুলোর সার্ভিসিং করান। তাতে গাড়ির যন্ত্রপাতি ঠিক থাকবে এবং মাইলেজও ভালো পাবেন।

আরও পড়ুন

৪. বেশি ব্যবহার হয় এমন গাড়ির ক্ষেত্রে
আপনার গাড়িটি যদি অনেক বেশি ব্যবহার করেন, তবে এটিকে আরও ঘন ঘন সার্ভিসিং করানো উচিত। প্রতি ৪ মাস বা ৮ হাজার কিলোমিটার চালানোর পর সার্ভিসিং করান।

৫. ড্রাইভিং কন্ডিশন
যদি খারাপ রাস্তায় বা ধুলোময় পরিবেশে গাড়ি বেশি চালানো হয়, তবে আরও ঘন ঘন পরিষেবার প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে মাসে অন্তত একবার গাড়ি পরিষ্কার করার চেষ্টা করুন।

গাড়ি সার্ভিসিংয়ের পাশাপাশি আরও বেশ কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে-

>> নিয়মিত ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হবে।

>> টায়ারের বাতাসের চাপ পরীক্ষা করতে হবে এবং সেগুলো ক্ষতিগ্রস্ত হলে প্রতিস্থাপন করুন।

>> ব্রেক প্যাড এবং ব্রেক ফ্লুইড নিয়মিত পরীক্ষা করুন।

>> ব্যাটারির অবস্থা পরীক্ষা করুন এবং প্রয়োজনে এটি প্রতিস্থাপন করুন।

>> এয়ার ফিল্টার নিয়মিত পরিবর্তন করুন।

আরও পড়ুন

সূত্র: নিউজ ১৮

কেএসকে/এএসএম

আরও পড়ুন