ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

২.৭৮ সেকেন্ডে ১০০ কিলোমিটার গতি তুলতে পারবে শাওমির ই-কার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:৫০ পিএম, ০৯ জুলাই ২০২৪

জনপ্রিয় স্মার্টফোন সংস্থা শাওমি এবার ইলেকট্রিক গাড়ি আনছে বাজারে। কোম্পানি এই গাড়িকে বিলাসবহুল পণ্য হিসাবে বাজারে নিয়ে আসছে। চীনে এটি প্রথম ২৪ ঘণ্টার মধ্যে বপুল সাড়া পায় এই গাড়ি।

এসইউ৭ প্রায় ৫ মিটার লম্বা এবং এটি একটি প্রিমিয়াম সেডান রূপে এই গাড়ি বাজারে আনা হয়েছে। যেখানে টপ-এন্ড সংস্করণটি ডুয়াল মোটর সহ আনছে কোম্পানি। যেখানে এটির একটি বিশাল ১০১ কিলোওয়াটআওয়ার কিলিন ব্যাটারি রয়েছে যা ৮০০ কিলোমিটার এর রেঞ্জ দেয়। ডুয়াল মোটরগুলোর ৬০০ বিএইচপি-এর বেশি।

গাড়িটি গতিতে যে কোনো নামি স্পোর্টস কারকে হার মানাতে সক্ষম। টপ স্পিড ২৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। ০ থেকে ১০০ কিলোমিটার স্পর্শ করতে সময় নেয় মাত্র ২.৭৮ সেকেন্ড। গাড়িতে যে ব্যাটারি প্যাক ও ইলেকট্রিক মোটর রয়েছে তার সম্মিলিত শক্তি ৬৩৭ হর্সপাওয়ার এবং ৮৩৮ এনএম টর্ক।

আরও পড়ুন

শাওমির নতুন ইলেকট্রিক গাড়িটি ফুল চার্জে যেতে পারে ৭০০-৯০০ কিলোমিটার। গাড়িতে রয়েছে ৭৩.৬ কিলোওয়াটআওয়ার ব্যাটারি প্যাক। যা ৭০০ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। ফিচার্স হিসাবে রয়েছে শাওমির ইন-হাউস অপারেটিং সিস্টেম হাইপারওএস। যা শাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোনেও রয়েছে।

গাড়িতে রয়েছে বিরাট টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস চার্জিং, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ভেন্টিলেটেড সিট এবং একাধিক সেফটি ফিচার্স।

এই গাড়ি মোট ৯টি রঙে পাওয়া যাবে। শাওমি এসইউ৭ ইলেকট্রিক গাড়ির দাম শুরু ২ লাখ ১৫ হাজার ৯০০ চায়না ইয়ন থেকে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩২ লাখ ৭৩ হাজার টাকা। ভারতে খুব শিগগির গাড়িটি লঞ্চ করবে সংস্থা। বাংলাদেশে কবে আসবে তা জানা যায়নি। চীনে গাড়িটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। এসইউ৭ স্ট্যান্ডার্ড, এসইউ৭ প্রো এবং এসইউ৭ ম্যাক্স-তিনটি ভ্যারিয়েন্টে চীনে গাড়িটি পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন

সূত্র: দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস

কেএসকে/এএসএম

আরও পড়ুন