ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

হুন্দাইয়ের নতুন ইভি আসছে শিগগির

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ৩০ জুন ২০২৪

নতুন বৈদ্যুতিক গাড়ি আনছে হুন্দাই। বিশ্বের অন্যতম জনপ্রিয় গাড়ি সংস্থা এরই মধ্যে অসংখ্য বৈদ্যুতিক গাড়ি এনেছে বাজারে। এবার নতুন কম্প্যাক্ট ইভি আসছে সংস্থার। গাড়ির নাম হুন্ডাই ইনস্টার। বুসান ইন্টারন্যাশনাল মোবিলিটি শো-তে গাড়িটি উন্মোচন করেছে সংস্থা।

গাড়ির ডিজাইনের ক্ষেত্রে সবচেয়ে বড় চমক দেখা যাবে। গোল হেডলাইট, এলইডি লাইটিং, ১৭ ইঞ্চি অ্যালয় হুইলের সঙ্গে এন্ট্রি নেবে এই চার চাকা, মিলবে ৪টি দরজা। এই গাড়িতে দু’ধরনের ব্যাটারি পাওয়া যাবে, বেস মডেলে থাকবে ৪২ কিলোওয়াটআওয়ার ব্যাটারি ক্যাপাসিটি, যা সর্বোচ্চ ৯৭ পিএস শক্তি এবং ১৪৭ এনএম টর্ক তৈরি করতে পারে। গাড়ির সর্বোচ্চ গতি ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এই ব্যাটারিতে ফুল চার্জে ৩০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পাওয়া যাবে।

দ্বিতীয় ব্যাটারি হলো ৪৯ কিলোওয়াটআওয়ার। এই ভ্যারিয়েন্ট ফুল চার্জে ৩৫৫ কিলোমিটার রাস্তা নিয়ে যাবে। সর্বোচ্চ ১১৫ পিএস শক্তি এবং ১৪৭ এনএম টর্ক তৈরি করতে পারবে। গাড়ির সর্বোচ্চ গতি ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ফাস্ট চার্জার দিয়ে গাড়ি চার্জ করতে সময় লাগবে ৩০ মিনিট এবং রেগুলার চার্জার দিয়ে ৪ ঘণ্টা। তবে ভারতে এই ব্যাটারি এবং রেঞ্জ পাওয়া যাবে তা এখনও নিশ্চিত করেনি সংস্থা।

গাড়ির ভেতর থাকবে ডুয়াল টোন ড্যাসবোর্ড এবং ৩ স্পোক স্টিয়ারিং হুইল। বেশ প্রিমিয়াম কেবিন থাকবে গাড়ির ভেতর। লাইট ক্রিম থিমে চকমক করবে ইন্টিরিয়র। গাড়িতে পাবেন ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল এবং ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে।

এছাড়াও থাকবে সিঙ্গেল পেন সানরুফ, ওয়্যারলেস চার্জিং, ৬৪টি রঙের অ্যামবিয়েন্ট লাইটিং এবং ভেহিকেল টু ভেহিকেল চার্জিং। সুরক্ষার ক্ষেত্রে ভরপুর ফিচার্স পাওয়া যাবে এই গাড়িতে। মিলবে ৬টি এয়ারব্যাগ, ৩৬০ ডিগ্রি ক্যামেরা এবং অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম। এই গাড়ির দাম সম্পর্কে এখনো জানা যায়নি।

সূত্র: হিন্দুস্থান অটো

কেএসকে/জেআইএম

আরও পড়ুন