ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

কম খরচে ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:০৭ পিএম, ৩০ জুন ২০২৪

বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। এছাড়া আরও বেশ কিছু ওটিটি প্ল্যাটফর্মে নিয়মিত কন্টেন্ট দেখেন। তবে ওটিটি প্ল্যাটফর্মগুলোতে সাবস্ক্রিপশন বেশি হওয়ায় অনেক কন্টেন্ট দেখতে পারছেন না। খুব কম খরচে ওটিটি প্ল্যাটফর্ম দেখার কয়েকটি উপায় আছে।

চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

১. ওটিটিতে যেসব শো নিয়মিত দেখেন, সেগুলোর জন্য শুধু সাবস্ক্রিপশন করতে পারেন। পাশাপাশি ভবিষ্যতে দেখার জন্য কোন প্ল্যাটফর্ম উপযুক্ত সেটাও বুঝতে হবে। যেসব প্ল্যাটফর্ম কম বা ব্যবহার করাই হয় না, সেগুলোর সাবস্ক্রিপশন বাতিল করে দিন। এতে খরচ কিছুটা বাঁচবে।

আরও পড়ুন

২. কিছু ওটিটি প্ল্যাটফর্ম মাল্টি স্ক্রিন বা ফ্যামিলি প্ল্যান অফার করে। এই ধরনের সাবস্ক্রিপশন কিনলে অনেক টাকা বাঁচে। এতে পরিবারের সবার সাবস্ক্রিপশন নেওয়ার প্রয়োজন নেই। কিন্তু সবাই ব্যবহার করতে পারবেন। পাশাপাশি সাবস্ক্রিপশনের খরচও ভাগ হয়ে যাবে।

৩. ওটিটি সাবস্ক্রিপশনের টাকা বাঁচানোর আরেকটা উপায় হল ফ্রি ট্রায়াল ব্যবহার করা। বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম নতুন ইউজারদের বিনামূল্যে এক সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত প্ল্যাটফর্ম ব্যবহার করার অনুমতি দেয়।

৪. বিভিন্ন প্ল্যাটফর্মের সব প্ল্যান একসঙ্গে কেনার বদলে একমাসের জন্য একটি বা দুটি পরিষেবার সাবস্ক্রিপশন নেওয়া উচিত। একটা প্ল্যাটফর্মের সব কিছু দেখার পর অন্য প্ল্যাটফর্মে স্যুইচ করতে হবে। এতেও টাকা বাঁচবে।

৫. অনেক জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘বান্ডল ডিল’ দেয়। যেমন সস্তায় ডিজনি, হুলু, ইএসপিএন। আলাদা আলাদা ভাবে এই প্ল্যাটফর্মগুলো সাবস্ক্রিপশন নিলে যে খরচ পড়বে, একসঙ্গে অফারে নিলে তার চেয়ে অনেক কমে হবে।

৬. বেশ কিছু ওটিটি গিফট কার্ড বা ক্যাশব্যাক দেয়। নির্দিষ্ট ক্রেডিট কার্ড বা শপিং পোর্টাল থেকে পাওয়া যায়। এর মাধ্যমে সরাসরি ওটিটি সাবস্ক্রিপশনের খরচ কমবে না ঠিকই কিন্তু কিছুটা বাঁচানো সম্ভব হবে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

কেএসকে/এএসএম

আরও পড়ুন