ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

১৬৪ বছর আগে আবিষ্কার হয় মোটরবাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:৫৪ এএম, ২১ জুন ২০২৪

দুই চাকার যান পুরোবিশ্বে বেশ জনপ্রিয়। বর্তমানে বৈদ্যুতিক বাইকগুলো অনেকবেশি ব্যবহার হচ্ছে। বাইকপ্রেমীরা বিভিন্ন ব্র্যান্ডের বাইক কেনেন। তবে জানেন কি বাইক কবে কখন কোথায় আবিষ্কার হয়েছিল? আজ ২১ জুন বিশ্ব মোটরবাইক দিবস।

১৮৬০ সালে প্রথম প্যারিসে বাষ্পচালিত মোটরসাইকেল যাত্রা শুরু করে। তারই ধারাবাহিকতায় ১৮৮৫ সালে ফুয়েল ইঞ্জিনচালিত মোটরসাইকেলের উদ্ভাবন হয়। সেই থেকে আজ অবধি চলাচলের জনপ্রিয় একটি মাধ্যম মোটরসাইকেল।

এই দিনটি মোটরসাইকেল উত্সাহীদের এবং শিল্পের সঙ্গে জড়িতদের উৎসর্গ করা হয়। অনেক জায়গায়, এলাকার বিভিন্ন অংশের বাইকাররা মোটরসাইকেলের প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করতে একত্রিত হয়। বিভিন্ন র্যালি এবং প্রদর্শনীর আয়োজন করেন।

আরও পড়ুন

যদিও মোটরসাইকেল প্রায় এক শতাব্দীরও বেশি সময় ধরে চলে আসছে। ১৮৬০ সালে প্যারিসে প্রথম একটি আবিষ্কার হয় দুই চাকার যন্ত্রচালিত যানটি। যদিও প্রথম মোটরবাইকটি বাষ্প দ্বারা চালিত ছিল। প্রথম অভ্যন্তরীণ ইঞ্জিনের মোটরসাইকেলটি ১৮৮৫ সালে তৈরি করা হয়েছিল।

দ্রুত পরিবহনের জন্য মোটরবাইক ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। এমনকি রাজনৈতিকভাবে সংবেদনশীল অঞ্চলে এমনকি যুদ্ধেও বার্তা পাঠাতে যুদ্ধে মোটরসাইকেল ব্যবহার করা হতো। প্রথম মোটরসাইকেল বিক্রি হয় ১৮৯৪ সালে। শতাব্দীর শুরুতে, রয়্যাল এনফিল্ডের মতো প্লেয়াররা বাজারে প্রবেশ করেছিল।

১৯০০ সালের দিকে অনেক নির্মাতারা সাইকেলকে বাইকে রূপান্তর করেছিলেন। যাকে কখনো কখনো প্যাডেল রেভস বলা হয়। এতে ছোট কেন্দ্র-মাউন্টেড স্পার্ক প্লাগ ইঞ্জিন যোগ করা হত। মোটরসাইকেল ট্র্যাকগুলো পরীক্ষা করা হয় এবং নির্মাতারা শক্তিশালী নির্মাণের প্রয়োজনীয়তার ফলে প্রতিযোগিতা করছে। আইল অফ ম্যান-এ, প্রথম ট্যুরিস্ট ট্রফি মোটরসাইকেল প্রতিযোগিতা ১৯০৭ সালে পরিচালিত হয়েছিল।

প্রতিদিনের যাতায়াত, যাত্রী পরিবহন, বিনোদন এবং ডেলিভারি সহ বর্তমানে বিভিন্ন উদ্দেশ্যে মোটরসাইকেল ব্যবহার করা হয়। এটি বেশিরভাগই কারণ এই যানবাহনের আশ্চর্যজনক গ্যাস মাইলেজ রয়েছে, ছোট এবং সংরক্ষণ করা সহজ।

আরও পড়ুন

সূত্র: ন্যাশনাল টুডে

কেএসকে/এমএস

আরও পড়ুন