ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল পাঠাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:১০ এএম, ১৭ জুন ২০২৪

সারাক্ষণ হোয়াটসঅ্যাপে চ্যাটিং, ছবি-ভিডিও শেয়ার করছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে।

তবে হোয়াটসঅ্যাপে ফাইল, ছবি শেয়ার করতে হলে ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। তবে এখন ফোনে ইন্টারনেট না থাকলেও হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল পাঠাতে পারবেন। এবার অফলাইনে ছবি, ফাইল ও ডকুমেন্ট শেয়ার করা যাবে। স্মার্টফোনে ইন্টারনেট না থাকলেও চাপ নেই। কারণ ডাটা কানেকশন ছাড়াই অন্য ব্যবহারকারীকে ছবি পাঠাতে পারবেন।

অফলাইনে শেয়ার হওয়া ফাইল সম্পূর্ণ এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে অর্থাৎ প্রাইভেসি নিয়েও নিশ্চিন্ত থাকতে পারবেন। তা জানতে পারবেন না অন্য কেউ। ব্যবহারকারীদের ভরসা পেতে এনক্রিপট হওয়া খুবই জরুরি বলে মনে করা হচ্ছে।

এই ফিচার সম্পর্কিত একটি স্ক্রিনশট ফাঁস হয়েছে। তবে ফিচারের ছোট্ট একটি টুইস্ট রয়েছে। সেটা আবার কী? জানা গিয়েছে, আপনার কাছাকাছি সেই ডিভাইস থাকতে হবে এবং তাতে অফলাইন ফাইল-শেয়ারিং ফিচার চালু থাকতে হবে। তবেই এই ফিচার কাজ করবে। ফাইল শেয়ারিং ফিচার বর্তমানে সব অ্যান্ড্রয়েড ফোনেই পাওয়া যায়।

অফলাইন ফাইল শেয়ারিং ট্রান্সফারের ক্ষেত্রে কোনও রকম ইন্টারনেটের প্রয়োজন পড়ে না। স্ক্যান করে ব্লুটুথের মাধ্যমে দ্রুত সেই ফাইল এক ফোন থেকে আর এক ফোনে চলে যায়। এটি অন/অফ ও করা যায়, সেই ফিচার কাজে লাগিয়েই হোয়াটসঅ্যাপের এই সিস্টেম কাজ করবে। তবে এক্ষেত্রে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে।

হোয়াটসঅ্যাপকে আপনার ফোনের গ্যালারি, ফাইল ও ডকুমেন্ট অ্যাক্সেস করার অনুমতি দিতে হবে। যা না দিলে এই ফিচার কাজ করবে না। তবে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যবহারকারীর নম্বর গোপন থাকবে এবং শেয়ার করা ফাইলগুলো এনক্রিপট করা হবে।

শেয়ারইট অ্যাপের মতোই অনেকটা কাজ করবে এই ফিচার। যার ব্যবহার এখন বেশ কমে গিয়েছে। নেট কানেকশন বা ওয়াইফাই না থাকলেও পাঠানো যাবে ছবি, ভিডিও, ডকুমেন্ট সব। যা ব্যবহারকারীদের অনেক ডাটা এবং সময় বাঁচাবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জেআইএম

আরও পড়ুন