ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

আইফোনে পাসওয়ার্ড রিসেটের মেসেজ আসলে সাবধান হোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ৩০ মার্চ ২০২৪

সাইবার অপরাধীরা নানান রকম ফন্দি আটতে থাকে প্রতারণার। সম্প্রতি নতুন উপায়ে প্রতারণার ফাঁদ পেতেছে প্রতারকরা। অ্যাপল গ্রাহকরা একটি নতুন ধরনের অনলাইন সমস্যার সম্মুখীন হচ্ছেন, যেখানে স্ক্যামাররা তাদের ব্যক্তিগত তথ্য চুরি করার চেষ্টা করছে।

এই স্ক্যামাররা নতুন কৌশল ব্যবহার করে ব্যবহারকারীদের তাদের অ্যাপলের অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য প্রতারণা করছে, যা তাদের ডিভাইস এবং ডেটার নিয়ন্ত্রণ হারানোর মতো গুরুতর সমস্যার কারণ হতে পারে।

এক্ষেত্রে স্ক্যামাররা ব্যবহারকারীদের ফিশিং লিঙ্ক পাঠাচ্ছে। তারা এমন ই-মেইল বা মেসেজ পাঠায় যা দেখে মনে হয় হবে সেগুলো হুবহু অ্যাপলের থেকে এসেছে। ব্যবহারকারীদের কাছে দাবি করা হয় যে প্রাপকের অ্যাকাউন্ট বিপদে রয়েছে এবং অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন। এরা ব্যবহারকারীদের আতঙ্কিত করে এবং দ্রুত কাজ করার জন্য ভীতিকর ভাষা ব্যবহার করে।

আরও পড়ুন

অনেকেই এই ফাঁদে পা দিচ্ছেন এবং সমস্যায় পড়ছেন। ব্যবহারকারী মেসেজটিতে ক্লিক করার পর একটি জাল ওয়েবসাইটের দিকে পরিচালিত করা হয় তাদের। যা দেখতে ঠিক অ্যাপলের অফিসিয়াল সাইটের মতো। এখানে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ তাদের লগইন তথ্য লিখতে বলা হয়। অজান্তেই ব্যবহারকারীরা স্ক্যামারদের হাতে তুলে দেন তাদের মূল্যবান তথ্য।

আবার কিছু ভুক্তভোগী তাদের অ্যাপল ডিভাইসে নোটিফিকেশনের বন্যা হওয়ার কথা জানিয়েছেন, যা তাদের একটি পাসওয়ার্ড রিসেট বা লগইন অনুমোদন করতে বলছে। এতে ডিভাইস ব্যবহার প্রায় অসম্ভব হয়ে ওঠে। যতক্ষণ না সেই পাসওয়ার্ড রিসেট বা লগইন অনুমোদন করছেন।

স্ক্যামাররা তখন ব্যবহারকারীকে ফোন করে, অ্যাপল সাপোর্টার হওয়ার ভান করে। তারা দাবি করে যে ব্যবহারকারীর অ্যাকাউন্ট অ্যাটাকের অধীনে রয়েছে এবং এটি রক্ষা করার জন্য তাদের কিছু তথ্য যাচাই করতে হবে। এর জন্য তারা স্পুফড কলার আইডি ব্যবহার করে।

এমনকি ভুক্তভোগীদের আস্থা অর্জনের জন্য, স্ক্যামাররা পিপলডাটাল্যাবসের মতো উৎস থেকে প্রাপ্ত ব্যক্তিগত তথ্য ব্যবহার করে। এই তথ্য ব্যবহার করা হলে ব্যবহারকারীরা তা বৈধ বলে মনে করেন। আর এ কারণেই ব্যবহারকারীরা তাদের বিশ্বাস করে আরও বেশি ভুল করছেন।

আরও পড়ুন

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জেআইএম

আরও পড়ুন