ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

চতুর্থ প্রজন্মের মারুতি সুজুকি সুইফট আসছে শিগগির

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০২ মার্চ ২০২৪

জনপ্রিয় গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি তাদের চতুর্থ প্রজন্মের সুইফট আনতে চলেছে। এরই মধ্যে গাড়ি নিয়ে জোর জল্পনা কল্পনা শুরু হয়েছে ব্যবসায়িক মহলে। এই গাড়িতে মারুতি সুজুকি ব্রেজ্জার ৫ ফিচার থাকতে পারে। মারুতি অন্যতম কম্প্যাক্ট গাড়ি ব্রেজ্জা। যাকে অনুসরণ করে দেশে সুইফটের পুনর্জন্ম দিতে চলেছে মারুতি সুজুকি।

এই গাড়িতে যে নতুন ডিজাইন ও চেহারা থাকতে চলেছে তা অনেকটাই প্রত্যাশিত। নিরাপত্তার দিকেও বেশ এগিয়ে আছে এই গাড়ি। বর্তমানে যে সুইফট বিক্রি হয় তাতে ডুয়াল এয়ারব্যাগ পাওয়া যায়। কিন্তু নিরাপত্তা মজবুত করতে ৬টি এয়ারব্যাগ নিয়ে আসছে এই গাড়ি। মারুতি সুজুকি ব্রেজ্জাতেও পাবেন ৬টি এয়ারব্যাগ। সুরক্ষার সঙ্গে কোনো রকম আপোস করবে না চতুর্থ প্রজন্মের মারুতি সুইফট।

সেফটি ফিচারের ক্ষেত্রে অত্যন্ত দরকারি ৩৬০ ডিগ্রি ক্যামেরা। এবার সেই সুবিধা পাওয়া যাবে নতুন প্রজন্মের সুইফটে। মারুতি সুজুকি ব্রেজ্জা গাড়িতেও রয়েছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা। পার্কিং স্পেস কম থাকলে বা রাস্তায় গর্ত থাকলে তা থেকে সুরক্ষিত থাকার জন্য এই ফিচার কার্যকর হতে পারে।

আরও পড়ুন
থার আর্থ এডিশন আনছে মাহিন্দ্রা

গাড়ির সবচেয়ে বড় ফিচার এতে থাকছে ৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এই ফিচার মারুতি ব্রেজ্জা গাড়িতেও রয়েছে। ব্রেজ্জা ছাড়াও ফ্রনক্স এবং ব্যালেনোতেও রয়েছে একই টাচস্ক্রিন। যেখানে অ্যান্ড্রয়েড অটো, অ্যাপল কারপ্লে-সহ একাধিক কানেক্টিভিটি ফিচার পাওয়া যাবে।

ওয়্যারলেস ফোন চার্জিং সুবিধা পাওয়া যাবে মারুতি সুজুকি সুইফটে। বাজেট গাড়ির ক্ষেত্রে এটি একটি বড় সুবিধা। এটি তাদের জন্য কার্যকরী হতে পারে যারা গান এবং নেভিগেশনের জন্য স্মার্টফোনের উপর ভীষণভাবে নির্ভরশীল থাকেন। ব্রেজ্জা-সহ একাধিক মডেলে হেডস আপ ডিসপ্লে দিয়ে থাকে মারুতি সুজুকি।

ফ্রনক্স ও গ্র্যান্ড ভিটারা গাড়িতেও রয়েছে হেডস আপ ডিসপ্লে। এই সুবিধা নতুন সুইফটেও পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে। হেডসআপ ডিসপ্লে থাকার ফলে ড্রাইভার রাস্তার দিকে নজর রেখেও স্পিড এবং নেভিগেশন সংক্রান্ত তথ্য দেখতে পারবেন। গাড়িটি ঠিক কবে বাজারে আসবে সে ব্যাপারে নিশ্চিত কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে এ বছরই বাজারে আসবে গাড়িটি।

আরও পড়ুন
এবার ৫ দরজার থার আনছে মাহিন্দ্রা
পুরোনো গাড়ির নতুন এডিশন আনলো মারুতি সুজুকি

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

আরও পড়ুন