ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ডেস্কটপে হোয়াটসঅ্যাপ স্ক্রিন পাসওয়ার্ড দিয়ে লক করতে পারবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১২ ডিসেম্বর ২০২৩

হোয়াটসঅ্যাপের জনপ্রিয় ফিচার স্ক্রিন লক। কিছুদিন আগে এই ফিচার ওয়েব সংস্করণের জন্য চালু করেছে মেটার মালিকানাধীন সংস্থাটি। এই ফিচারের লক্ষ্য ব্যবহারকারীদের গোপনীয়তা বৃদ্ধি করা, বিশেষ করে কর্মক্ষেত্রের মতো জায়গায়।

কেউ যদি নিজেদের অফিসের কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এবং বিরতি বা অন্য কারণে সিস্টেম থেকে উঠতে চান, তাহলে লগ আউট করাটাই স্বাভাবিক অভ্যাস। তবে ক্রমাগত লগ ইন এবং লগ আউট করা কষ্টকর হয়ে উঠতে পারে এবং আবার সিস্টেমে ফিরে আসার পরে নিজেদের হোয়াটসঅ্যাপ বার্তাগুলো অ্যাক্সেস করতে দেরি হতে পারে।

আরও পড়ুন: একবারের বেশি হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজ শোনা যাবে না

এই সমস্যা সমাধানের জন্য হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণের জন্য স্ক্রিন লক ফিচার চালু করেছে। এই ফিচারটি ব্যবহারকারীদের তাদের কথোপকথন এবং বার্তাগুলোকে সুরক্ষিত করা আরও সুবিধাজনক করে তোলে। হোয়াটসঅ্যাপ ওয়েবে স্ক্রিন লক ফিচার সক্ষম করতে কয়েকটি উপায় অবলম্বন করতে হবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই সহজ উপায়-

>> হোয়াটসঅ্যাপ ওয়েবে লগইনের জন্য প্রথমেই কিউআর কোড ব্যবহার করে লগ ইন করতে হবে।

>> অ্যাক্সেস সেটিংস-উপরের মেনুতে অবস্থিত তিনটি ডট মেনু আইকনে ক্লিক করতে হবে এবং সেটিংসে নেভিগেট করতে হবে।

>> প্রাইভেসি অপশনে যেতে হবে-সেটিংস মেনুর মধ্যে থাকা প্রাইভেসি অপশন সিলেক্ট করতে হবে।

>> স্ক্রিন লক অপশন সিলেক্ট করতে হবে যতক্ষণ না স্ক্রিন লক অপশন খুঁজে পাওয়া যাচ্ছে নিচে স্ক্রল করতে হবে। এরপর সেটি সিলেক্ট করতে হবে।

>> একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে একটি পাসওয়ার্ড তৈরি করতে অন-স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করতে হবে। সেই পাসওয়ার্ড অক্ষর, সংখ্যা এবং সাধারণ বিরাম চিহ্ন সহ ৬ থেকে ১২৮ অক্ষরের মধ্যে হওয়া উচিত। এরপর পাসওয়ার্ড নিশ্চিত করতে হবে এবং ওকে অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে এইচডি ছবি-ভিডিও শেয়ার করা যাবে

>> স্বয়ংক্রিয় স্ক্রিন লক টাইমিং সেট করতে হবে এক্ষেত্রে ১ মিনিট, ১৫ মিনিট বা ১ ঘন্টার মত বিকল্পগুলো থেকে স্বয়ংক্রিয় স্ক্রিন লক টাইমিং সেট করা যেতে পারে।

কেউ যদি কখনোও পাসওয়ার্ড ভুলে যান, তাহলে তিনি হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে লগ আউট করে কিউআর কোড স্ক্যান করে আবার লগ ইন করে সেটি রিসেট করতে পারেন। এই অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নিজেদের হোয়াটসঅ্যাপ চ্যাট এবং বার্তাগুলোকে সুরক্ষিত করতে সাহায্য করে, যদি কেউ নিজেদের অনুপস্থিতিতে কম্পিউটারের অ্যাক্সেস লাভ করে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/জেআইএম

আরও পড়ুন