ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

গাড়ির চাবি হারিয়ে গেলে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১১ অক্টোবর ২০২৩

অনেকেই ঘরের চাবি, বিভিন্ন ড্রয়ারের চাবি হারিয়ে ফেলেন। কোথায় রেখেছেন তা হয়তো ভুলে গেছেন কিংবা কোথাও পরে গেছে। তবে ঘরের চাবি ডুপ্লিকেট থাকে কিংবা অল্প সময়ে বানিয়ে নেওয়া যায়। কিন্তু গাড়ির বেলায় তা এতটাও সহজ নয়।

অনেকেই গাড়ির চাবি হারিয়ে অনেকবার ঝামেলায় পড়েছেন। এজন্য অনেকে স্মার্ট কী ব্যবহার করছেন। সেই চাবি হারিয়ে গেলে তা খুঁজে পাওয়া যাবে খুব সহজে কিন্তু স্মার্ট কী না হলেই ঝামেলা।

গাড়ির চাবি একবার হারিয়ে গেলেই মুশকিল! চাবি হারিয়ে গেলে গাড়ি যেখানে দাঁড় করানো রয়েছে, সেখানেই রেখে দিয়ে আসতে হবে। বেকায়দায় পড়লে গাড়ির চালকরা অনেক সময় ইউটিউব ভিডিও দেখে গাড়ি খোলার চেষ্টা করেন। কিংবা কোনো মেকানিক বা চাবি প্রস্তুতকারীর সাহায্য নিয়ে থাকেন। কিন্তু ইঞ্জিন ইমমোবিলাইজার হওয়ার কারণে নতুন কিংবা পুরোনো চাবি ব্যবহার করে গাড়ি খোলার চেষ্টা করা হলেও তাতে সফল হন না।

আরও পড়ুন: মারুতি, হুন্দাই আনছে নতুন বৈদ্যুতিক গাড়ি

এক্ষেত্রে যা করবেন-

গাড়ির চাবি হারিয়ে গেলে প্রথমেই গাড়ি নির্মাতা সংস্থার হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে হবে। সেখানে কল করে গাড়ির তৈরির বছর, মডেল, মালিকানা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে হবে। এই পদ্ধতিতে নির্মাতা সংস্থার দ্বারা গাড়িটিকে একটি নিরাপদ স্থান পর্যন্ত টেনে নিয়ে যাওয়া যেতে পারে। সেই সঙ্গে গ্রাহক একটি নতুন চাবির জন্যও আবেদন করতে পারেন।

এজন্য অবশ্যই কিছু খরচ হতে পারে আপনার। আর এই দাম প্রতিটি গাড়ি এবং কোম্পানি অনুযায়ী নির্ধারিত হয়। গাড়ির নতুন চাবি পাওয়ার জন্য ডিলারশিপেও যোগাযোগ করা যেতে পারে। সেখানেও গাড়ি সম্পর্কিত সমস্ত তথ্য দেওয়ার পরে গ্রাহক নতুন চাবির জন্য আবেদন করতে পারেন এবং টাকা জমা দিতে পারেন।

বেশির ভাগ ক্ষেত্রেই অবশ্য ডিলারশিপ গাড়ির অলটারনেটিভ কী দিয়ে সাহায্য করে থাকে। ফলে নতুন গাড়ির চাবি না আসা পর্যন্ত গ্রাহক সহজেই নিজের গাড়ি চালাতে পারেন।

সূত্র: ডুবিজেল

কেএসকে/এমএস

আরও পড়ুন