ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

সার্চ ইঞ্জিন থেকে এআই, ২৫ বছরে গুগলের যত বদল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৩

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন টেক জায়ান্ট গুগল ২৫ বছরে পা দিল আজ। ১৯৯৮ সালে ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু হয় সার্চ ইঞ্জিন গুগলের। বিশ্বে বিভিন্ন ডেটা সেন্টারে এক মিলিয়ন সার্ভার চালায় গুগল। দিনে পাঁচশো কোটির বেশি অনুসন্ধানের জবাব দেয়।

তবে শুরুতে এখনকার মতো ছিল না গুগল। ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অধ্যয়নরত ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন নামের দুজন শিক্ষার্থী ছিলেন। তারা রিসার্চের অংশ হিসেবে একসাথে একটি সার্চ অ্যালগরিদম তৈরি করেন। বহু চেষ্টার ফসল এই অ্যালগরিদমের নাম দেন ‘পেজ রাঙ্ক’।

এর এক বছর পর ল্যারি পেজ বুঝতে পারেন তারা যেটি আবিষ্কার করেছেন এটি মানবসভ্যতার উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই অ্যালগরিদম যে ফলাফল প্রদর্শন করে তা অন্য যে কোনো সার্চ ইঞ্জিনের ফলাফলের চেয়ে বেশি এডভান্স।

আরও পড়ুন: গুগলের জন্ম যেভাবে

তারপর ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে রিসার্চ প্রজেক্ট হিসেবে গুগলকে চালু করা হয়। নানা কঠিন পরিস্থিতি ও বাঁধা পেরিয়ে সফল হয় এই প্রজেক্ট। তারপর বিশ্বের জনপ্রিয়তম সার্চ ইঞ্জিন ‘গুগল সার্চ’ নামে খ্যাতি লাভ করে। তবে এই ২৪ বছরে অনেক বদলে গেছে গুগল। চলুন দেখে নেওয়া যাক গুগলের যত বদল এসেছে ২৫ বছরে-

২০০১ সালে গুগলে যুক্ত হয় ‘গুগল ইমেজ’। যার মাধ্যমে শুরু হয়েছিল ছবির খোঁজ। একই বছরে চালু হয়েছিল ‘ডিড ইউ মিন’ ফিচার। কেউ ভুল বানান লিখে সার্চ করলেও গুগল বের করে দিতে শুরু করে সঠিক তথ্য।

২০০৬ সালে, চালু হয় ‘গুগল ট্রান্সলেট’ ফিচার। এর ফলে দ্রুত একটি ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করা যায়। প্রাথমিকভাবে এই ফিচারটি আরবি এবং ইংরেজির মধ্যেই অনুবাদ করত। এখন একশোটিরও বেশি ভাষায় অনুবাদ করতে পারে এটি।

আরও পড়ুন: বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় যেসব অ্যাপ

২০০৮ সালে, গুগলের মোবাইল অ্যাপ চালু হয় আইফোনে। অটোকমপ্লিট, মাই লোকেশন-এর মতো ফিচারের পাশাপাশি আসে গুগল ভয়েজ। ফলে শুধু টাইপ করে নয়, মুখে বলেও গুগল সার্চ করার সুযোগ মিলে যায়। গুগল জানিয়েছে, ভয়েজ সার্চ সবচেয়ে বেশি জনপ্রিয় ভারতে। দৈনিক ভয়েজ সার্চের গড় সারা বিশ্বের তুলনায় প্রায় দ্বিগুণ এই দেশে।

২০১৭ সালে, গুগল মেশিন লার্নিং ব্যবহার করে চালু করে গুগল লেন্স। এখন প্রতি মাসে ১২ বিলিয়নের বেশি ভিজ্যুয়াল সার্চ করা হয় বলে জানিয়েছে সংস্থাটি।

এরপর গুগল এনেছে হ্যামের মতো ফিচার। ২০২০ সালে চালু হওয়া এই ফিচার তাদের জন্য যারা মাঝে মাঝেই গানের কথা ভুলে যান। সুরটুকু গুনগুন করে দিলে মেশিন লার্নিং ব্যবহার করে সেই গান খুঁজে এনে দেয় গুগল।

সবশেষ ২০২৩ সালটি গুগলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ এই বছরই কৃত্রিম মেধা ভিত্তিক গুগল বার্ড লঞ্চ করেছে টেক জায়ান্টটি। থাকছে পালম ২-এর মতো এলএলএম। এরপর আসছে জিমিনি।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জেআইএম

আরও পড়ুন