ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

জানেন কি

স্মার্টফোন চার্জ দিয়ে বছরে বিদ্যুৎ খরচ কত হবে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৩

কমবেশি এখন সবাই স্মার্টফোন ব্যবহার করছেন। অনেকে একাধিক স্মার্টফোনও ব্যবহার করেন। আবার ঘরের অন্যান্য সদস্যদের স্মার্টফোন মিলিয়ে সবার বাড়িতেই ৩-৪টি স্মার্টফোন রয়েছে। কিন্তু এতগুলো ফোন ফুল চার্জ করে মাসে বিদ্যুৎ খরচ কত হচ্ছে, সেই হিসাব রাখছেন কি?

চলুন জেনে নেওয়া যাক একটি স্মার্টফোন প্রতিদিন ২বার ফুল চার্জ করে বছরে আপনার বিদ্যুৎ খরচ কত হবে-

এ বিষয়ে লরেন্স বার্কলে ল্যাবের পক্ষ থেকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা হয়, যদি কোনো স্মার্টফোনে ৩ থেকে ৭ ওয়াটের মধ্যে কোনো চার্জিং অ্যাডপ্টার ব্যবহার করা হয় সেক্ষেত্রে ২ ঘণ্টা চার্জ দিলে খরচ হয় .০০৬ থেকে .০১৪ ইউনিট বিদ্যুৎ।

অর্থাৎ যদি আপনি প্রতিদিন ২ ঘণ্টা করে নিজের স্মার্টফোন চার্জ করেন তাহলে সারা বছরে আপনার মোট ২ থেকে ৫ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। যদি প্রতি ইউনিটের দাম ৭ টাকা হলে ফোন চার্জের জন্য প্রতি বছর খরচ ৭×২=১৪ টাকা থেকে ৭×৫=৩৫ টাকা। সারাবছর যদি চারটি ফোন ব্যবহার করেন তাহলে খরচ হবে ১৪×৪= ৫৬ থেকে ৩৫×৪=১৪০ টাকা।

আরও পড়ুন: জানেন কি/এক মাসে টিভি ও ফ্রিজের বিদ্যুৎ খরচ কত?

তবে অনেকেই আছেন সারারাত কিংবা দীর্ঘসময় ফোন চার্জে দিয়ে রাখেন। এতে কিন্তু আপনার বিদ্যুৎ খরচ বাড়বে। কারণ ফুল চার্জ হওয়ার পরেও বিদ্যুৎ গ্রহণ করে স্মার্টফোন। অনেকে আবার সারাক্ষণ ফোন চার্জিং সকেটের সঙ্গে লাগিয়ে রাখেন। এতে ২ থেকে ৪ ওয়াট বিদ্যুৎ খরচ বেশি হয়।

প্রতিবেদনে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, শুধু একটি ফোনের ক্ষেত্রে এই পরিমাণ বিদ্যুৎ খরচ হয়। তবে ফোনের সংখ্যা বাড়লে, ব্যাটারি এবং চার্জিং অ্যাডপ্টারের উপর নির্ভর করেও ফোনের চার্জিং খরচ কম বা বেশি হতে পারে।

কেএসকে/এএসএম

আরও পড়ুন