ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

গাড়ির সিট পরিষ্কার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:৫২ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৩

প্রিয় গাড়িটিকে সারাক্ষণ যত্নে রাখেন অনেকেই। আবার অনেকেই আছেন আলসেমি করে ঠিকভাবে পরিস্কার করেন না। এতে গাড়ির নানান সমস্যা হয়। যদিও গাড়ি কেনার থেকেও তা যত্নে রাখা একটি বিশাল বড় দায়িত্ব। অনেকদিন ব্যবহার, গাড়ির মধ্যে নানান খাবার খাওয়া, ছোট সদস্যদের সিটের উপর উঠে খেলা নানা কারনে গাড়ির সিট নোংরা হতে পারে।

দেখা যায় গাড়ির সিটগুলো তেম চিটচিটে হয়ে যায়, কোথাও আবার কফি কিংবা কেচাপের দাগ। বাইরে থেকে গাড়িটি ফিটফাট লাগলেও ভেতরের অবস্থা সদরঘাটের মতোই। তাই নিয়মিত গাড়ির ভেতরটা পরিস্কার রাখুন। গাড়ির সিট, কার্পেট পরিস্কার করুন। এতে গাড়ির ভেতর ভ্যাপসা, দুর্গন্ধ হবে না।

চলুন জেনে নেওয়া যাক গাড়ির সিটগুলো কীভাবে পরিস্কার করবেন-

আরও পড়ুন: নতুন নেক্সন ফেসলিফট আনছে টাটা মোটরস

>> গাড়ির সিট পরিষ্কার করার জন্য প্রথমে ভ্যাকিউম ক্লিনার দিয়ে সিটের খাঁজে যে সব ময়লা আটকে রয়েছে সেগুলো বের করতে নিন।

>> বাজারে অনেক ধরনের ক্লিনার পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। ক্লিনার কিছুটা গাড়ির সিটের উপর ছিটিয়ে দিয়ে রাখুন। কিছুক্ষণ পর নরম কাপড় দিয়ে আলতোভাবে ঘষে মুছে নিন। খুব জোরে জোরে ঘষতে যাবেন না। এতে সিটের কাভার নষ্ট হয়ে যেতে পারে।

>> বাড়িতে বানাতে পারেন ক্লিনার। একটি বালতিতে সামান্য গরম পানি নিন, তার সঙ্গে যে কোনো ডিটারজেন্ট যোগ করুন। মিশ্রণ স্পঞ্জ দিয়ে সিটগুলোতে ঘষতে শুরু করুন। খেয়াল রাখবেন সিটগুলো যেন খুব বেশি ভিজে না যায়। কারণ এগুলো শুকোতে অনেক সময় লাগে। সঙ্গে সঙ্গে পরিস্কার পানিতে স্পঞ্জ ভিজিয়ে সিটগুলো খুব ভালোভাবে মুছে নিন।

সূত্র: কার অ্যান্ড ড্রাইভ

কেএসকে/এমএস

আরও পড়ুন