ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

কেউ নজরদারি করছে কি না জানাবে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:১২ পিএম, ২১ আগস্ট ২০২৩

আপনার আশপাশে কেউ নজরদারি করতে ট্র্যাকার লাগিয়েছে কি না জানিয়ে দেবে আপনার স্মার্টফোন। আপনার ব্যাগ, ব্যাগ, পকেট, ঘর কিংবা কাছাকাছি কোথাও ট্র্যাকার থাকলেও সংকেত পাঠাবে স্মার্টফোন। এমনই বিশেষ একটি ফিচার নিয়ে এসেছে গুগল। যার নাম দেওয়া হয়েছে ‘আননোন ট্র্যাকার অ্যালার্ট’।

গুগল প্লে স্টোর থেকে এই ট্র্যাকার ফোনে এনেবল করতে পারবেন। ট্র্যাকারে নতুন কোনো বৈশিষ্ট্য এলে নোটিফিকেশন আসবে। তখন আপডেট করে নিতে পারবেন। এই ট্র্যাকারে রয়েছে তিনটি মোড। নোটিফাই, অ্যাকশন এবং স্ক্যানিং।

আরও পড়ুন: গুগল সার্চে এআই, যেসব সুবিধা পাবেন

অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচার অন করলেই আশপাশে থাকা অজানা অচেনা ব্লুটুথ ট্র্যাকার সম্পর্কে সতর্কতা আসতে শুরু করবে। অ্যালার্ট বাটনে আসবে নোটিফিকেশন। সেখানে ট্র্যাকারের অবস্থান সম্পর্কে বিশদ বিবরণ থাকবে। এরপরই শুরু হবে আসল খেলা। যে ট্র্যাক করছে, তার অজান্তেই ইউজার নিজের অবস্থান বদলে ফেলতে পারবেন।

এমনকি গুগল আপনাকে ট্র্যাকার সম্পর্কে যাবতীয় তথ্যও দেবে। যে ডিভাইস থেকে ট্র্যাক করা হচ্ছে, তার সিরিয়াল নম্বর দেখতে পাবেন। সেই সঙ্গে যে ট্র্যাক করছে, তার মোবাইলের শেষ চারটি নম্বরও জানা যাবে। আশপাশে এরকম আরও অজানা ট্র্যাকার থাকলে সেগুলোও স্ক্যান হতে থাকবে। সঙ্গে সেই স্টকারকে কীভাবে ধোঁকা দিতে পারবেন, সে বিষয়েও গাইড করবে গুগল।

সূত্র: গুগল ব্লগ

কেএসকে/জেআইএম

আরও পড়ুন