ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

জানেন কি

ইরর ৪০৪ এর আসল অর্থ কী?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:৩১ পিএম, ১৪ আগস্ট ২০২৩

যারা নিয়মিত ইন্টারনেট ব্যবহার করেন তারা প্রায়ই এই শব্দের মুখোমুখি হন। ধরুন কোনো তথ্য খুঁজছেন ডেস্কটপ বা স্মার্টফোনে, দেখলেন আপনার সার্চের রেজাল্ট আসলো ইরর ৪০৪। অনেকের মনেই প্রশ্ন আসে এর অর্থ কি?

আসলে যখন আপনি কোনো তথ্য খুঁজবেন তখন আপনার অনুরোধটি ওয়েব সার্ভারে যায় এবং সেখান থেকে প্রয়োজনীয় বিষয়টির উত্তর দেওয়া হয় বা তার কাছাকাছি কিছু বিষয়ে আপনাকে জানানো হয়। কিন্তু যখন আপনার দেওয়া ইউআরএল বা ওয়েবসাইটের ঠিকানাটিতে কিছু ভুল থাকে, কিংবা সেই তথ্যটি ওয়েব থেকে এরই মধ্যে মুছে ফেলা হয়েছে, তখনই ওয়েব এই মেসেজ পাঠায়।

অনেকেই ভাবতে পারেন এর জন্য কেন ৪০৪ সংখ্যাটি ব্যবহার করা হয়। ত্রুটি বোঝাতে অন্য সংখ্যাও তো ব্যবহার করা যেন, কেন ৪০৪? এর একটি তত্ত্ব হলো সিইআরএন (ইউরোপিয়ান অরগানাইজেশন ফর নিউকিয়ার রিসার্চ) এর মূল ওয়েব সার্ভারের হোম, এই নম্বরের একটি ঘর ছিল। তার নামানুসারে এই নামকরণ করা হয়।

সিইআরএন হলো ওয়েবের উদ্ভাবক টিম বার্নার্স লির দলের নাম। বার্নার্স লির সংস্থা, সিইআরএন এইচটিটিপিডি নামে প্রথম ওয়েব সার্ভার সফটওয়্যার তৈরি করে। এই সফটওয়্যারটি ওয়েব পৃষ্ঠাগুলো সংরক্ষণ এবং পুনরুদ্ধার করার জন্য একটি সাধারণ ফাইল সিস্টেম ব্যবহার করে এবং এটি প্রতিটি ধরনের অনুরোধ এবং প্রতিক্রিয়ার জন্য একটি তিন-সংখ্যার নম্বর বরাদ্দ করে। অনুরোধ করা ফাইলটি সার্ভারে পাওয়া যায়নি তা নির্দেশ করার জন্য ৪০৪ নম্বরটি বেছে নেওয়া হয়েছিল।

সিইআরএন-এর ৪০৪ হলো ৪ নম্বর বিল্ডিংয়ে ০৪ নম্বর অফিস। এই ইরর একটি থিওরি আছে যে, সিইআরএন-এ ৪০৪ রুম নম্বর পাওয়া যায়নি। তাই ইন্টারনেটে কিছু খুঁজে না পাওয়ার জন্য কেউ এর সঙ্গে মিল রেখে ইরর ৪০৪ নাম দিয়েছিল।

সূত্র: মেক অব ইউজ, হোসটিনজার

কেএসকে/জেআইএম

আরও পড়ুন