ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

শিগগির আসছে রয়্যাল এনফিল্ডের ই-বাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ০৮ আগস্ট ২০২৩

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং পরিবেশ দূষণ কমাতে সবাই বৈদ্যুতিক যান তৈরিতে ঝুঁকছে। এরই মধ্যে অনেক দেশেই চালু হয়েছে বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটারের ব্যবহার। ইউরোপের অনেক দেশেই বৈদ্যুতিক গাড়ি বাধ্যতামূলক করা হচ্ছে। এরই মধ্যে অনেক নামিদামি সংস্থাও তাদের বিদ্যুৎচালিত গাড়ি, বাইক আনছে বাজারে।

বিশ্বের অন্যতম স্টাইলিশ ও জনপ্রিয় বাইক রয়্যাল এনফিল্ড। এবার তাদের প্রথম বৈদ্যুতিক বাইক আসছে বাজারে। ভারত ছাড়াও আন্তর্জাতিক বাজারেও লঞ্চ করবে রয়্যাল এনফিল্ডের ইলেকট্রিক বাইকগুলো। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৩ অর্থবছরের আর্নিং কলে এই কথা। কয়েক মাসের মধ্যেই এই বাইকের বৈদ্যুতিক রূপ দেখতে চলেছে বাইকপ্রেমীরা।

আরও পড়ুন: তিন চাকার বৈদ্যুতিক সাইকেল এলো বাজারে

স্পেনের সংস্থা স্টার্ক ফিউচারের সঙ্গে হাত মিলিয়ে এই ইলেকট্রিক বাইক বানাচ্ছে রয়্যাল এনফিল্ড। গত বছর স্টার্ক মোটরে ৪৩৯ কোটি টাকা বিনিয়োগ করে ১০.৩৫ শতাংশ স্টেক কেনে রয়্যাল এনফিল্ড। এই ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি করার জন্য ভারতের তামিলনাড়ুতে নতুন কারখানা খুলছে সংস্থা। ধারণা করা হচ্ছে, শিগগির বাজারে আসছে রয়্যাল এনফিল্ডের ই-বাইক। তবে এর ফিচার সম্পর্কে এখনো তেমন কিছু জানা যায়নি।

রয়্যাল এনফিল্ডের সিইও বি গোবিন্দরাজন বলছেন, তার সংস্থার ই-বাইকটি চমৎকার ও ঝক্কিহীন হতে চলেছে। জিরো-এমিসন বা শূন্য-নির্গমন যানবাহন ব্যবসাটি মূলধন ব্যয়ের অংশ হিসেবে বরাদ্দ করা ১ হাজার কোটি টাকার একটা বড় অংশ পাবে বলেই মনে করা হচ্ছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

আরও পড়ুন