ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

টাটা নিয়ে এলো বৈদ্যুতিক সাইকেল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:২৭ পিএম, ১২ জুলাই ২০২৩

জনপ্রিয় গাড়ি নির্মাতা সংস্থা টাটা এবার বাজারে আনলো বৈদ্যুতিক সাইকেল। জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং পরিবেশ দূষণ কমাতে সবাই বৈদ্যুতিক যান তৈরিতে ঝুঁকছে। এরই মধ্যে অনেক দেশেই চালু হয়েছে বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটারের ব্যবহার। ইউরোপের অনেক দেশেই বৈদ্যুতিক গাড়ি বাধ্যতামূলক করা হচ্ছে।

সাইকেল যদিও পরিবেশবান্ধব তারপরও ব্যবহারের সুবিধায় বৈদ্যুতিক সাইকেল দিন দিন জনপ্রিয় হচ্ছে। এবার টাটা নিয়ে এলো বৈদ্যুতিক সাইকেল। ই-বাইকের নাম দেওয়া হয়েছে জেটা প্লাস, যা পরিবহনের ক্ষেত্রে পরিবেশবান্ধব, নির্ভরযোগ্য ও লাভজনক বিকল্প হিসেবে প্রমাণিত হতে পারে। ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখেই এই উদ্যোগ নিয়েছে কোম্পানি।

আরও পড়ুন: নতুন রূপে আসছে ইয়ামাহার নব্বই দশকের বাইক

সাইকেলটিতে ব্যবহার করা হয়েছে ২৫০ ওয়াট বিএলডিসি মোটর, যা প্রতিটি আবহাওয়ায় ভাল কাজ করতে সক্ষম। এই মডেলে একটি ৩৬ভি-৬এএইচ ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে, যা ২১৬ডব্লিউএইচ এর পাওয়ার আউটপুট দেয়। এটি এক চার্জে ৩০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। এর সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ২৫ কিলোমিটার।

কোম্পানি এই বৈদ্যুতিক ডুয়াল ডিস্ক ব্রেক দিয়েছে, যে কারণে এই দু-চাকা আরও ভালোভাবে নিয়ন্ত্রণ করা যায়। তাই ইলেকট্রিক সাইকেল কেনার ইচ্ছে থাকলে দেখতে পারেন টাটার এই পণ্য। এই সাইকেলের দাম থাকছে ভারতে মাত্র ২৬ হাজার ৯৯৯ টাকা। বাংলাদেশি মুদ্রায় ৩৫ হাজার ৬০০ টাকা। সাইকেলটি কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট থেকে কেনা যাবে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/এমএস

আরও পড়ুন