ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ফোন ভালো রাখতে সপ্তাহে কতবার রিস্টার্ট করবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:০২ পিএম, ০৯ জুলাই ২০২৩

 

স্মার্টফোন সঙ্গে থাকলে এখন অনেক সমস্যার সমাধান হয়ে যায় এক মুহূর্তে। অডিও, ভিডিও কল থেকে শুরু করে যে কোনো অজানা বিষয় জেনে নেওয়া যায় এক ক্লিকেই।

তবে ফোন ব্যবহারের সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন হ্যাং হয়ে যাওয়া। অনেক সময় দেখা যায় নতুন ফোনেই এই সমস্যা দেখা দিয়েছে। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ফোন রিস্টার্ট করলে ফোন হ্যাং হবে না।

স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখার একটি পদ্ধতি হলো রিস্টার্ট করা। রিস্টার্টের মাধ্যমে ফোন অনেকদিন ভালো রাখা যেতে পারে। যদি ফোনের হার্ডওয়্যার বা সফটওয়্যারে কোনো বড় সমস্যা না থাকে। রিস্টার্ট ফোনের জন্য ম্যাজিকের মতো কাজ করতে পারে।

আরও পড়ুন: স্মার্টফোনের চার্জ ধরে রাখার কৌশল

অনেক সময় ল্যাপটপ বা ডেস্কটপ রিস্টার্ট করলে হ্যাং হওয়ার সমস্যা সমাধান হয়ে যায়। ঠিক তেমনই ফোনের ক্ষেত্রেও ব্যাপারটা অনেকটা সেরকমই। ফোন রিস্টার্ট করলে তা ডিভাইসের মেমরি পরিষ্কার করে। কোনো ম্যালফাংশন অ্যাপ থাকলে সেটা বন্ধ করে। সেইসঙ্গে মেমরি ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক এবং ব্যাটারি অপটিমাইজেশন ভালো হয়।

তবে জানেন কি সপ্তাহে কতবার ফোন রিস্টার্ট করা উচিৎ? বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত তিনবার ফোন রিস্টার্ট করা ভালো। এতে ফোন দীর্ঘদিন ভালো থাকবে।

কেএসকে/এমএস

আরও পড়ুন