ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

চোখের ইশারাতেই চলবে অ্যাপলের হেডসেট

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:২১ পিএম, ০৮ জুন ২০২৩

অ্যাপল নিয়ে এলো তাদের নতুন হেডসেট। এবার এই হেডসেট ব্যবহার করতে স্ত্রিনে ট্যাব করা বা সোয়াপ করতে হবে না। চোখের ইশারাতেই কাজ সেরে নিতে পারবেন। এমনকি কব্জি ঘুরিয়ে অ্যাপের কাজ করতে পারবেন। কিংবা ভয়েস কমান্টেও কাজ চালাতে পারবেন হেডসেটে।

বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ‘ভিশন প্রো’ নামে এ হেডসেটির মোড়ক উন্মোচন করলো। আইফোন নির্মাতা সংস্থার পক্ষ থেকে আগেই জানান হয়েছিল এই পণ্যটি আসলে একটি ‘স্পেশাল কম্পিউটার’, ডিজিটাল এবং ফিজিক্যাল পৃথিবীকে মিশিয়ে দিতে চলেছে।

অ্যাপলের সিইও টিম কুক বলেন, ‘কম্পিউটিং যুগে আজ একটি নতুনের সূচনা হল। ঠিক যেমন ম্যাক পার্সোনাল কম্পিউটিংকে, আইফোন মোবাইল কম্পিউটিংকে পথ দেখিয়েছে, তেমনই অ্যাপল ভিশন প্রো স্প্যাশিয়াল কম্পিউটিংয়ের অগ্রদূত।’

আবরণ উন্মোচন হলেও এখনই বাজারে কিনতে পাওয়া যাবে না অ্যাপল ভিশন প্রো। ২০২৪ সালে তা সবার হাতের নাগালে আসবে। যদিও এই অত্যাধুনিক গ্যাজেট নিজের নাগালে পেতে গেলে খরচ করতে হবে প্রায় ৩ হাজার ৪৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায়৩ লাখ ৭৮ হাজার টাকা।

এই বিশেষ হেডসেটের ভিতরে রয়েছে দু’টি মাইক্রো-ওএলইডি স্ক্রিন এবং মোট ২৩ মিলিয়ন পিক্সেল। অ্যাপলের দাবি কাস্টম ক্যাটাডায়পট্রিক লেন্সের অত্যাধুনিক প্রযুক্তি এমন স্বচ্ছ ও তীক্ষ্ণ দৃশ্য দেখাবে যা মানুষকে হতভম্ব করে দিতে পারে।

এর সঙ্গে একটি তারযুক্ত ব্যাটারি প্যাক থাকবে যা পকেটে নিয়ে ঘোরা যাবে এবং ঘণ্টা দুয়েক কাজ করতে পারবে। প্লাগ ইন করে রাখলে অনেকক্ষণ হেডসেট ব্যবহার করা যাবে। থাকছে একটি ডিজিটাল ক্রাউন যা ব্যবহারকারীকে স্থির করতে দেবে যে তিনি কতটা বাস্তবে থাকবেন অথবা থাকবেন না।

এটি চালবে সংস্থার নিজস্ব দ্বিতীয় প্রজন্মের এম২ চিপসেট দ্বারা। সব কিছুকে আরও বাস্তব সম্মত করতে অ্যাপল একটি নতুন আর১ চিপ আনছে। আরও থাকছে ‘থ্রি-ডায়মেনশনাল ক্যামেরা’।

এতে একেবারে নতুন একধরনের ইনপুট সিস্টেম থাকছে যা কোনও মানুষের চোখ, হাত এবং কণ্ঠস্বর দ্বারা নিয়ন্ত্রিত হবে। অর্থাৎ আঙুলে ট্যাপ করে, কব্জি ঘুরিয়ে স্ক্রোল করতে পারবেন ব্যবহারকারী। থাকবে ভয়েস ব্রাউজিংও।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এএসএম

আরও পড়ুন