ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

সত্যিই কি আড়ি পাতছে হোয়াটসঅ্যাপ, জানালো গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:৪৬ পিএম, ১৬ মে ২০২৩

সম্প্রতি হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে অনেক বড়সড় অভিযোগ এনেছে টুইটারের এক ইঞ্জিনিয়ার। তার দাবি, রাতে যে সময় তিনি ঘুমাচ্ছিলেন, তখন হোয়াটসঅ্যাপের মাইক্রোফোন চালু ছিল। ইলন মাস্কও তার সংস্থার ইঞ্জিনিয়ারের টুইটটি রিটুইট করে লিখেছিলেন, হোয়াটসঅ্যাপকে একেবারেই বিশ্বাস করা যায় না। যে টুইটটি পুরো বিশ্বে ছড়িয়ে যায় মুহূর্তেই।

এরপর হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই অভিযোগটি স্বীকারও করে নেয়। তবে তদন্তের পর তারা জানায়, এই সমস্যা আসলে তাদের নয়, বরং ব্যবহারকারীর অ্যান্ড্রয়েড ফোনের। টুইটার ইঞ্জিনিয়ার ফড দাবিরি একটি গুগল পিক্সেল ফোন ব্যবহার করছিলেন সে সময়। এই খবরের পর নড়েচড়ে বসে টেক জায়ান্ট গুগল।

আরও পড়ুন: গ্রুপ অ্যাডমিনদের জন্য হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

অবশেষে জানা গেল আসল কারণ। গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যান্ড্রয়েডে একটি বাগ থাকার ফলেই এভাবে স্বয়ংক্রিয়ভাবেই মাইক্রোফোন অন হয়ে গিয়েছিল। গুগল তদন্ত করার পর বুঝতে পারে যে, একটা বাগ থাকার ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের গোপনীয়তায় হস্তক্ষেপ করছিল অ্যান্ড্রয়েড। এই বাগের কারণে ভুল প্রাইভেসি ইন্ডিকেটর এবং প্রাইভেসি ড্যাশবোর্ডে নোটিফিকেশনগুলো ভয়ংকরভাবে প্রভাবিত হচ্ছিল। এরই মধ্যে এই বাগ সমস্যার সমাধানে গুগল কাজ শুরু করেছে।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জেআইএম

আরও পড়ুন