ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ফোনের রিবুট ও রিস্টার্টের মধ্যে পার্থক্য কি?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:১৫ পিএম, ১০ এপ্রিল ২০২৩

বর্তমানে স্মার্টফোন আমাদের নিত্যসঙ্গী বলা যায়। যে কোনো জায়গায় বিল পেমেন্ট থেকে শুরু করে অফিসে মিটিং ব্যাংকের কাজ মিটিয়ে নিতে পারবেন স্মার্টফোন থেকেই। স্মার্টফোনে সারাক্ষণ কোনো না কোনো কাজ করছেন। কখনো কথা বলায় কখনো আবার মেসেজিং কিংবা সোশ্যাল মিডিয়া স্ত্রোল করছেন।

অনেক সময় দেখা যা ফোন আপডেট দেওয়ার পর রিস্টার্ট দিতে বলা হয়। আবার অনেকেই বলেন ফোন রিবুট করলে ফোনের স্পিড বাড়ে। তবে ফোন রিবুট এবং রিস্টার্ট করার অর্থ কি? এই দুটি কি একই জিনিস নাকি আলাদা? চলুন জেনে নেওয়া যাক ফোনের রিবুট ও রিস্টার্টের মধ্যে পার্থক্য-

আরও পড়ুন: অ্যান্ড্রয়েড ফোনের সিক্রেট যত কোড

রিবুট
যে কোনো ডিভাইস রিবুট করার অর্থ হলো তার হার্ডওয়্যারকে একটি অকার্যকর অবস্থা থেকে সচল বা অপারেশনাল অবস্থায় রূপান্তর করা। একটি ডিভাইসের ক্ষেত্রে শূন্য থেকে শুরু করতে আসলে বুট করা হয়। সহজে বললে বুট বা রিবুট করা মানে ফোনটা চালু করা। কোনো অ্যাপ যদি কাজ না করে বা ফোনটা যদি অহেতুক হ্যাং করতে থাকে, তাহলে সেক্ষেত্রে রিবুট করা উচিত। এটি যে কোনো ডিভাইসের ক্ষেত্রে খুবই সাধারণ একটা ফাংশন। আপনার ল্যাপটপ থেকে শুরু করে রাউটার, মডেম, ট্যাবলেট, স্মার্ট ডিভাইস, মোবাইল, ডেস্কটপ ইত্যাদি সঠিক ভাবে কাজ না করলে আপনি তা রিবুট করতে পারেন।

রিস্টার্ট
ফোন রিস্টার্ট করার অর্থ হচ্ছে ডিভাইসটিকে বন্ধ করে তা পুনরায় চালু করা। ডিভাইসের সেটিংসে কিছু পরিবর্তন করার পরে তা পুনরায় চালু করা হয় বা রিস্টার্ট করা। নিশ্চয়ই খেয়াল করেছেন যে, ফোনের যখন সফটওয়্যার বা ফার্মওয়্যার আপগ্রেড করা হয়, তখন সেটিকে রিস্টার্ট করতে বলা হয়। ল্যাপটপ বা অন্যান্য ইলেকট্রনিক্স গ্যাজেটের ক্ষেত্রেও কোনো সফটওয়্যার আপডেটের পর সেটিকে রিস্টার্ট করতে বলা হয়।

সূত্র: লাইফ ওয়্যার

কেএসকে/জেআইএম

আরও পড়ুন