ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

প্রিয়জন প্রতারণা করছে কি না জানাবে চ্যাটজিপিটি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২৫ মার্চ ২০২৩

২০২২ সালের নভেম্বরে ওপেনএআই নিয়ে আসে নতুন চ্যাটবট চ্যাটজিপিটি। এরপর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।

চ্যাটজিপিটি রচনা লিখতে পারে, চাকরির বা ছুটির আবেদন, চুক্তিপত্র, কোন ঘটনা সম্পর্কে ব্যাখ্যা, ছোটখাটো প্রতিবেদন তৈরি করে দিতে পারে। এটি কম্পিউটার প্রোগ্রাম, গান বা কবিতাও লিখে দিতে পারে ব্যবহারকারীর জন্য। আবার আপনি চাইলে আপনার ভার্সিটির রিপোর্ট বা প্রেজেন্টেশন এই এআইয়ের মাধ্যমে লিখিয়ে নিতে পারবেন।

এবার প্রিয়জন আপনার সঙ্গে প্রতারণা করছে কি না তাও জানাবে চ্যাটজিপিটি। সম্প্রতি আপনজনের মন বোঝার রাস্তা দেখিয়েছে চ্যাটজিপিটি। অত্যাধুনিক এই প্রযুক্তিকে হাতিয়ার করেই বুঝতে পারবেন প্রেমিকের হৃদয়। কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর ভর করে জানা যাবে প্রেমিক ঠকাচ্ছে কি না।

আরও পড়ুন: চ্যাটজিপিটির কারণে ঝুঁকিতে যেসব পেশা

প্রেমিক বা প্রেমিকা প্রতারণা করছে কি না তা সম্পূর্ণরূপে জানা আসলেই কঠিন। তবে চ্যাটজিপিটি এক ব্যবহাকারীর প্রশ্নের উত্তরে জানিয়েছে কিছু লক্ষণ। যা থেকে বোঝা যাবে প্রেমিক বা প্রেমিকা প্রতারণা করছে কি না। চলুন জেনে নেওয়া যাক সেসব-

>> যদি আপনার প্রিয়জনের আচরণ হঠাৎ করে বদলে যায়, সে যদি আপনার থেকে দূরত্ব ও গোপনীয়তা বজায় রাখে, তাহলে এটি একটি প্রতারণার লক্ষণ হতে পারে।

>> প্রিয়জন যদি হঠাৎ করে আগের থেকে কম কথা বলা শুরু করে, যেমন আপনার কল বা মেসেজ বারবার রিটার্ন না করে, তাহলে এটা একটা চিহ্ন হতে পারে যে সে প্রতারণা করছে।

>> যদি আপনার প্রেমিক বা প্রেমিকা আপনার থেকে অনেক দূরে সময় কাটাতে শুরু করে ও সে কোথায় আছে বা সে কী করছে তা বোঝাতে না পারে তাহলে এটি একটি ঠকানোর লক্ষণ হতে পারে।

>> যদি আপনার প্রিয়জন হঠাৎ করে তার নিজের সৌন্দর্যের দিকে বেশি মনোযোগ দিতে শুরু করে, যেমন ভালো পোশাক পরা বা সাজগোজ করা, তাহলে এটা একটা লক্ষণ হতে পারে যে সে প্রতারণা করছে বা অন্য কাউকে প্রভাবিত করার চেষ্টা করছে।

>> যদি আপনার প্রিয়জন হঠাৎ করে এমন নতুন ক্রিয়াকলাপ বা শখ শুরু করে যাতে সে আগে কখনও আগ্রহ দেখায়নি, তবে এটি একটি প্রতারণার লক্ষণ হতে পারে।

সূত্র: গিয়ারিস

কেএসকে/জেআইএম

আরও পড়ুন