ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

কোন কানে ফোন ধরবেন, জানালো গবেষণা

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০১ মার্চ ২০২৩

ফোন ব্যবহার করেন না এমন মানুষ একবিংশ শতাব্দীতে খুঁজে পাওয়া যাবে না। সেটা হোক স্মার্টফোন কিংবা ফিচার ফোন। সারাক্ষণ কোনো না কোনো কাজে ব্যবহার করছেন স্মার্টফোন। তবে বেশি ফোন ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

ফোন থেকে অনেক ধরনের রেডিয়েশন বের হয়, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন পরিস্থিতিতে দীর্ঘক্ষণ ফোনে কথা বলাও আপনার জন্য মারাত্মক হতে পারে। কথা বলার সময় ফোন কোন কানে ধরেন, ডান নাকি বাঁ কান? এর উপরও কিন্তু নির্ভর করে আপনার স্বাস্থ্যের সুরক্ষা।

গবেষকরা জানিয়েছেন কোন কানে ফোন ধরা সবচেয়ে নিরাপদ। বেশিরভাগ মানুষ ফোনে কথা বলার সময় তাদের ডান কান ব্যবহার করেন। একটি গবেষণা অনুযায়ী, ডান দিকের কান সরাসরি মস্তিষ্ককে প্রভাবিত করে। ফলে আপনি ছোট ছোট বিষয় নিয়ে চিন্তিত হতে পারেন।

আরও পড়ুন: গেমিং স্মার্টফোন কেনার সময় যা খেয়াল রাখবেন

গবেষণা বলছে, ফোনে কথা বলার জন্য ৮০ শতাংশ মানুষ ডান কান ব্যবহার করেন, তখন বিকিরণ মস্তিষ্ককে বেশি প্রভাবিত করে। এর অন্যতম কারণ হচ্ছে বিশ্বের ৯০ শতাংশ মানুষ ডানহাতি। ফলে যে কোনো কাজ করার জন্য প্রথমেই তারা ডান হান, ডান পা বাঁ ডান কান ব্যবহার করেন। তবে ডান কানের ফোন ধরার জন্য নানান সমস্যা দেখা দেন ব্যবহারকারীর।

বাঁ কানের তুলনায় ডান কান মস্তিষ্কের বেশি কাছে থাকে। ফলে ডান কানে ফোন রেখে কথা বললে ব্রেনের ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই ফোনে কথা বলার সময় বাঁ দিকের কান ব্যবহার করা উচিত।

ফিনল্যান্ডের বিজ্ঞানী এবং নিউক্লিয়ার সেফটি অথরিটির ২০০২ সালের একটি গবেষণায় বলা হয়েছিল, যখন মানুষের কোষ ফোনের সংস্পর্শে আসে তখন মোবাইল ব্লাড-ব্রেন ব্যারিয়র-এর প্রাচীর ক্ষতিগ্রস্ত করে। ব্লাড-ব্রেন ব্যারিয়ার-এর বাধা মানবদেহে সুরক্ষা কবচ হিসেবে পরিচিত। এটি রক্তের দূষিত পদার্থগুলোকে মস্তিষ্কে প্রবেশ করতে বাধা দেয়।

সূত্র: সিনেট

কেএসকে/এমএস

আরও পড়ুন