ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ফোনের চার্জারের তার ছোট হয় কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:১০ এএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩

স্মার্টফোনের প্রাণ সচল রাখতে চার্জারের বিকল্প নেই। সারাক্ষণ স্মার্টফোনে কোনো না কোনো কাজ করছেন। কখনো সোশ্যাল মিডিয়া স্ক্রোল করছে, কখনোবা অনলাইন গেমে হারিয়ে গেছেন। আবার অনেকে গল্প-উপন্যাস পড়েন ফোনের পিডিএফ থেকে। কারও আবার ওটিটি প্ল্যাটফর্মে বিভিন্ন সিরিজ দেখে সময় কাটে।

তবে এতকিছুর মাঝে স্মার্টফোন চার্জ দিতে হয় সময়মতো। না হলে পড়তে হয় নানান ঝামেলায়। দেখা যায়, ফোনে কোনো মিটিংয়ে জয়েন করেছেন সেই মুহূর্তে চার্জ না থাকায় ঝামেলায় পড়তে হচ্ছে। যার সমাধান দেবে ফোনের চার্জার। তবে একটা বিষয় খেয়াল করেছেন কি? ফোনের চার্জারের সঙ্গে যে তার দেওয়া হয় সেটি অনেক ছোট।

আগে চার্জারের তার অনেক লম্বা হলেও যতই দিন যাচ্ছে এই তার ততই যেন ছোট হচ্ছে। এর পেছনে যৌক্তিক কারণও আছে। মূলত মোবাইল কোম্পানিগুলো ফোনের চার্জারের তার ছোট করে দেয় যাতে আপনি আপনার ফোনটিকে চার্জ করার সময় বেশিক্ষণ ব্যবহার করতে না পারেন।

আরও পড়ুন: চোখের ক্ষতি এড়াতে স্মার্টফোন যেভাবে ব্যবহার করবেন

চার্জ করার সময় ফোন ব্যবহার করলে এর ব্যাটারি দ্রুত ড্রেন হয়ে যায়। শুধু তাই নয়, চার্জ করার সময় মোবাইল ব্যবহার করলেও ফোন গরম হয়ে যায়। এছাড়া ফোনটি চার্জিং এ রেখে ব্যবহার করলে চার্জ হতে অনেক সময় লাগে।

চার্জের সময় ফোন ব্যবহার করার ফলে ফোনের ব্যাটারিতে সমস্যা শুরু হয়। এর পর গ্রাহকরা ব্যাটারি নষ্ট হওয়ার বিষয়ে কোম্পানিগুলোর কাছে অভিযোগ করতে শুরু করেন। অভিযোগ বাড়তে থাকায় কোম্পানিগুলোও লোকসানে পড়তে শুরু করেছে। কোম্পানিগুলোর পণ্য সম্পর্কে ভুল তথ্য ছড়াতে থাকে। এমনকি ব্যাটারি বিস্ফোরণের ঘটনাও ঘটেছে অনেকবার।

একের পর অভিযোগের পর কোম্পানিগুলো আসল কারণ খুঁজতে শুরু করে। তারপর ঠিক করা হয়, চার্জারের তার ছোট করে দেওয়া হবে। যেন ফোন চার্জে দিয়ে ব্যবহার না করতে পারেন ব্যবহারকারীরা।

সূত্র: প্রেসওয়্যার১৮

কেএসকে/এএসএম

আরও পড়ুন