ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইউটিউব থেকে মাসে ২ লাখ আয় করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১৪ জুন ২০২২

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। বিশ্বব্যাপী ২০০ কোটিরও বেশি মানুষ নিয়মিত ইউটিউবে ভিডিও দেখেন। প্রত্যেক মিনিটে এই প্ল্যাটফর্মে ৫০০ ঘণ্টা ভিডিও স্ট্রিম হয়। ইউটিউবে এখন শুধু বিভিন্ন ভিডিও দেখাই নয়, ভিডিও আপলোড করে মাসে আয় করা যায় লাখ লাখ টাকা।

তবে শুরুতেই ইউটিউব থেকে আয় করা যায় না। ইউটিউব থেকে রোজগারের জন্য চ্যানেলে অন্তত ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে। সাবস্ক্রাইবার প্রতি আপনি কোনো টাকা পাবেন না। তবে যত বেশি সাবস্ক্রাইবার থাকবে; রোজগারের সম্ভাবনা ততই বেশি হবে।

১ হাজার সাবস্ক্রাইবারের সঙ্গেই আয় শুরুর জন্য বিগত ১২ মাসে প্রয়োজন হবে চার হাজার ঘণ্টা ভিউ। যত বেশি ভিউ পাবেন; রোজগারের সম্ভাবনা ততই বাড়তে থাকবে। তবে আপনার ভিডিওর উপরে দেখানো লিঙ্কে ক্লিক করে কেউ সম্পূর্ণ বিজ্ঞাপন দেখলে তবেই রোজগার হবে ইউটিউব থেকে।

এ ছাড়াও ইউটিউব পার্টনার প্রোগ্রামের (ওয়াইপিপি) মাধ্যমে ইউটিউব থেকে লাখ টাকা রোজগার সম্ভব। নিজের ইউটিউব চ্যানেল থেকে অনেক বেশি আয় করতে হলে এ প্রোগ্রামের অংশ হতে হবে। এজন্য কয়েকটি শর্ত পূরণ করতে হবে। চ্যানেলে অন্তত ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে। তবে এ ক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম মেনে কাজ করতে হবে। তাহলেই মাসে ২ লাখেরও বেশি টাকা আয় করতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কী করবেন, কী করবেন না-

>> ইউটিউব পার্টনার প্রোগ্রামের অধীনে থাকা কোনো সদস্য একই ভিডিও একাধিকবার আপলোড করতে পারবেন না। এই কাজ করলে যে কোনো সময় এই প্রোগ্রাম থেকে আপনাকে বের করে দিতে পারে ইউটিউব। এ ছাড়াও কোন সদস্য এই প্রোগ্রামের অধীনে থাকবেন, তা ঠিক করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে ইউটিউবের। একবার ইউটিউব পার্টনার প্রোগ্রামের সদস্য হয়ে যাওয়ার পরেও নিয়মিত সব নিয়ম মেনে চলতে হবে। নিয়ম লঙ্ঘন করলে চ্যানেলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে পারে ইউটিউব।

>> সমাজে অশান্তি সৃষ্টি করে বা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে এমন ভিডিও কখনোই আপলোড করবেন না। এ ধরনের ভিডিও যেসব চ্যানেলে আপলোড হয়; সেসব চ্যানেলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয় ইউটিউব।

>> মাসে একটি বা দুটি ভিডিও নয়, নিয়মিত ভিডিও আপলোড করুন চ্যানেলে। আবার একবারে ৩-৪টি ভিডিও আপলোড না করে নিয়মিত সময়ের ব্যবধানে ভিডিও আপলোড করুন। যেমন- আপনি যদি মাসে ১০টি ভিডিও আপলোড করতে চান, তবে একবারে সবগুলো ভিডিও আপলোড না করে প্রতি সপ্তাহে নির্দিষ্ট ব্যবধানে দু’টি করে ভিডিও আপলোড করুন। এতে আপনার ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা বাড়বে।

>> ভিডিও রেকর্ড করার সময় দর্শকদের আপনার ভিডিওতে লাইক, কমেন্ট করার অনুরোধ করুন। সাবস্ক্রাইব করার জন্যও বলুন। বেশি মানুষ আপনার ভিডিওতে লাইক, কমেন্ট করলে অথবা চ্যানেল সাবস্ক্রাইব করলে ইউটিউব দ্রুত আপনার ভিডিও ছড়িয়ে দিতে সাহায্য করবে।

>> এছাড়া বিজ্ঞাপন থেকেও আয় করতে পারেন। তবে আপনার ভিডিওর উপরে দেখানো লিঙ্কে ক্লিক করে কেউ সম্পূর্ণ বিজ্ঞাপন দেখলে তবেই আয় হবে ইউটিউব থেকে।

কেএসকে/এসইউ/এমএস

আরও পড়ুন