ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

শেয়ার করা যাবে না নেটফ্লিক্সের পাসওয়ার্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:৫১ পিএম, ২৩ এপ্রিল ২০২২

ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে নেটফ্লিক্স এখন সবচেয়ে জনপ্রিয়। সিনেমা ও টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার জন্য সেরা এই প্ল্যাটফর্মটির গ্রাহক আছে সারাবিশ্বে। সেই সংখ্যা কয়েক কোটি ছাড়িয়েছে বহু আগেই।

এই প্ল্যাটফর্মের একটি বড় সুবিধা হলো একজন সাবস্ক্রাইব করে অনেকে ব্যবহার করতে পারেন। পরিবারের একজন সাবস্ক্রাইব করলে বাকিরা সবাই নেটফ্লিক্সের শো দেখতে পেতেন। এমনকি পাসওয়ার্ড শেয়ার করে বন্ধুরা মিলে একই সাবস্ক্রিপশনে দেখতে পেতেন জনপ্রিয় সব শো। তবে এবার দুঃসংবাদ শোনালো নেটফ্লিক্স।

এখন থেকে বন্ধু, পরিবার কিংবা পরিজনদের সঙ্গে আর পাসওয়ার্ড শেয়ার করে দেখা যাবে না নেটফ্লিক্স। নেটফ্লিক্স বহুবার ইউজারদের এমনটা করতে নিষেধ করেছেন। সেসব নিষেধ অবশ্য একেবারেই পাত্তা দেননি বিনোদন প্রেমীরা। তাই এবার নিজেই কঠিন সিদ্ধান্ত নিচ্ছে এই প্ল্যাটফর্ম।

সম্প্রতি ১০০ দিনে প্রায় আড়াই লাখ গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স। ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়ায় ব্যান হয়েছিল নেটফ্লিক্স। যার জেরে নাকি কমেছে সাবস্ক্রাইবার। ফলে শেয়ার বাজারেও বড়সড় ধাক্কা খেয়েছে সংস্থা। সেই কারণেই নাকি এবার পাসওয়ার্ড শেয়ার করার সুবিধা বন্ধ করতে চলেছে নেটফ্লিক্স।

কোম্পানির পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, পাসওয়ার্ড শেয়ার করার মাধ্যমে একসঙ্গে অনেকে বিনা খরচায় নেটফ্লিক্সের শোগুলো দেখতে পান। যা সাবস্ক্রাইবারের সংখ্যা বাড়াতে বাধা হয়ে দাঁড়িয়েছে।

গত মাসে চিলি, কোস্টারিকা, পেরুর ইউজারদের জন্য বিশেষ নিয়মের কথা ঘোষণা করা হয়েছিল। বলা হয়েছিল, পরিবারের অন্যান্যদের পাসওয়ার্ড শেয়ার করলে অতিরিক্ত টাকা খরচ করতে হবে। মনে করা হচ্ছে, যে কোনো ব্যক্তিকে পাসওয়ার্ড দেওয়া রুখতে এবার সেই স্ট্র্যাটেজিই চালু করবে নেটফ্লিক্স।

সূত্র: সিএনএন

কেএসকে/জেআইএম

আরও পড়ুন