ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

কাঠের বাইক তৈরি করে তাক লাগালেন তরুণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৬:০২ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২২

কেরালার জিদিন করুলাই। পেশায় একজন ইলেকট্রিশিয়ান। তবে তার শখ কাঠ দিয়ে মূর্তি তৈরি করা। ছোটবেলা থেকেই তার কাঠের কাজের প্রতি ভীষণ ঝোঁক। সেই ঝোঁকের বসেই তৈরি করে ফেললেন কাঠের আস্ত বাইক।

জিদিন কাঠ দিয়ে হুবহু এনফিল্ড বুলেট মোটরবাইক তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন। ইলেকট্রিশিয়ান হলেও হাতে তার বাটালি, হাতুড়ি। কানের পেছনে পেন্সিল গুঁজে রেখেছেন। যেন পুরোদস্তুর কাঠমিস্ত্রি তিনি।

কাঠের বাইক তৈরি করে তাক লাগালেন তরুণ

বিশ্বের প্রাচীনতম মোটরসাইকেল ব্র্যান্ডগুলোর মধ্যে একটি হওয়ায় রয়্যাল এনফিল্ড বিশ্বজুড়ে অত্যন্ত জনপ্রিয়। সেই বাইকের প্রতি ভালোবাসা থেকেই কাঠ দিয়ে বাইকটি তৈরি করেছেন এই তরুণ।

কাঠের বাইক তৈরি করে তাক লাগালেন তরুণ

প্রমাণ সাইজের বুলেট বানিয়ে সকলকে চমকে দিয়েছেন তিনি। দেখে বোঝার উপায় নেই যে, সেটি কাঠের তৈরি। এমনকি বাইকের চাকাও কাঠ দিয়েই তৈরি করেছেন করুলাই। এই বাইকটি জিদিনের খুবই পছন্দের। যে কারণে কাঠ কোদাই করেই তৈরি করে ফেলেছিলেন প্রিয় ব্র্যান্ডের পছন্দের মডেলের বাইকটি।

কাঠের বাইক তৈরি করে তাক লাগালেন তরুণ

তবে এটিই প্রথম নয়, জিদিন এর আগে ছোট একটি বাইক বানিয়ে সংবাদের শিরোনামে এসেছিলেন। এরপরই শুরু করেন এনফিল্ড বুলেট মোটরবাইক তৈরির কাজ। এতে তার সময় লেগেছে প্রায় দুই বছর।

দু’বছর আগে এই বাইক তৈরি করা শুরু করেন জিদিন। মালয়েশিয়ান কাঠ, সেগুন কাঠ দিয়ে বাইকের নানা অংশ তৈরি করেছেন। এই কাজে আসল এনফিল্ড বুলেট তৈরিতে যা খরচ, তেমনই খরচ হয়েছে বলে জানিয়েছেন জিদিন করুলাই। আসলের সঙ্গে এর পার্থক্য একটিই, সেগুলো সচল আর এটি অচল।

সূত্র: নিউজ১৮

কেএসকে/জেআইএম

আরও পড়ুন