ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

নিজেদের ৯৫ বছরের রেকর্ড ভাঙলো ডুকাটি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:১৫ পিএম, ১৯ জানুয়ারি ২০২২

১৯২৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ইতালির এই জনপ্রিয় ও ব্যয়বহুল মোটরসাইকেল ব্র্যান্ড ডুকাটি। পরবর্তীকালে ২০১২ সালে ভক্সওয়াগেন গ্রুপের একটি অংশ হিসেবে যুক্ত হয়। বিশ্বব্যাপী এই দুর্ধর্ষ মোটরসাইকেলের ব্র্যান্ডটির জনপ্রিয়তা আমাদের দেশেও কম নয়। সারাবছর গ্রাহকদের জন্য একের পর এক নতুন বাইক নিয়ে আসছে সংস্থাটি।

প্রিমিয়াম টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাটি ২০২১ সালে ভারতের বাজারে একাধিক সেগমেন্টের বাইক লঞ্চ করেছে। ভক্তদের কথা মাথায় রেখে এবছরও ১০টি সেরা মডেলের মোটরসাইকেল নিয়ে আসার কথা জানিয়েছে তারা। নতুন মডেল নিয়ে আসার উদ্দীপনা জুগিয়েছে ২০২১ সালের তাদের রেকর্ড। বিগত ৯৫ বছরের বিক্রির রেকর্ড ভেঙেছে টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাটি।

পুরো বিশ্বে তারা ৫৯ হাজার ৪৪৭ ইউনিট টু-হুইলার ডেলিভারি করেছে। ২০২০ ও ২০১৯ সালের তুলনায় যা যথাক্রমে ২৪ ও ১২ শতাংশ বেশি। ২০২০ ও ২০১৯-এ সংস্থার বাইক বিক্রির সংখ্যা ছিল যথাক্রমে ৪৮ হাজার ৪২ ও ৫৩ হাজার ১৮৩ ইউনিট।

২০২১ সালে তাদেরএ সর্বাধিক বিক্রি হওয়া মডেলগুলোর মধ্যে রয়েছে Ducati Multistrada V4, Scrambler 800 লাইনআপ, new Ducati Monster। সেমিকন্ডাক্টর চিপের আকাল, ইনপুট খরচ বৃদ্ধি এই সব কিছুর সঙ্গে লড়াই করেই গত ৯৫ বছরের নতুন রেকর্ড তৈরি করতে সক্ষম হয়েছে ডুকাটি।

cover-(3).jpg

শুধু আমেরিকাতেই সংস্থার ৯ হাজার ৭ ইউনিট মোটরসাইকেল বিক্রি হয়েছে। যা ২০২০ সালের তুলনায় ৩২ শতাংশ বেশি। বাইক বিক্রি হওয়ায় সংস্থার ঘরের বাজার ইতালি ছিল দ্বিতীয় স্থানে। সেখানে বিক্রি হয়েছে সংস্থার ৮ হাজার ৭০৭ ইউনিট। এরপরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে জার্মান (৬,১০৭ ইউনিট), চীন (৪,৯০১ ইউনিট), ফ্রান্স (৪,৩৫২ ইউনিট) ও ব্রিটেন (২,৯৪১ ইউনিট)।

অন্যদিকে সংস্থার সর্বাধিক বিক্রিত মডেল Ducati Multistrada V4 (৯,৯৫৭ ইউনিট), দ্বিতীয় স্থানে রয়েছে Ducati Scrambler 800 range (৯,০৫৯ ইউনিট) এবং তৃতীয় স্থানে new Ducati Monster (৮,৭৩৪ ইউনিট)।

সংস্থার সিইও ক্লাউদিও ডোমেনিকালি বলেছেন, ২০২১ সালটি ডুকাটির কাছে একটি যাদুর বছর ছিল। তারা ৫৯ হাজারেরও বেশি সংখ্যক মোটরসাইকেল ডেলিভারি করেছেন। যা গত ৯৫ বছরে কোম্পানির ইতিহাসে নেই। এই নিয়ে পরপর দু’বার MotoGP Constructors-এর বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব জিতল ডুকাটি।

সম্প্রতি ডুকাটি V21L-এর প্রোটোটাইপের হাত ধরে বৈদ্যুতিক বাজারেও পদার্পণ করেছে। যাকে ২০২৩ থেকে MotoE championship-এ রেস করতে দেখা যাবে। এ ছাড়াও অতিমারির জন্য দুর্ভোগ সৃষ্টি হওয়ার পাশাপাশি কার্যক্রমগুোকে আরও জটিল করে তুলছে।

তবে সংস্থার পক্ষ থেকে ক্রমাগত আভ্যন্তরীণ পুনর্গঠন করতে বাধ্য হচ্ছে বলে জানিয়েছেন ডোমেনিকালি। এজন্য ডেলিভারিও বিলম্বিত হচ্ছে। যার জন্য তিনি সকল ডুকাটি প্রেমীদের কাছে ক্ষমা চাইছেন এবং ধৈর্য ধরার জন্য ধন্যবাদও জানিয়েছেন।

সূত্র: কার অ্যান্ড বাইক

কেএসকে/এমএস

আরও পড়ুন