ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইনস্টাগ্রাম পোস্টে ‘এমবেড’ বন্ধ করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:২১ পিএম, ১৯ ডিসেম্বর ২০২১

ইনস্টাগ্রামে যে কেউ চাইলে অন্যজনের ছবি পোস্ট বা ভিডিওর এমবেড নিয়ে ব্যবহার করতে পারতেন। এমনকি কন্টেন্টের মূল আপলোডকারীর অনুমতিও নিতেন না কেউ। এভাবে তাদের ফটো বা পোস্ট নিজস্ব কন্টেন্টে জুড়ে দিচ্ছিল বিভিন্ন তৃতীয় পক্ষীয় কন্টেন্ট প্রকাশকরা।

যাতে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন ইনস্টাগ্রামে নিজের কাজ শেয়ার করেন এমন পেশাদার ফটোগ্রাফার এবং কন্টেন্ট নির্মাতারা। এ নিয়ে আদালতেও গিয়েছেন অনেকে। এবার এই সুবিধা থাকছে না সাইটটিতে। ন্টেন্টের মূল আপলোডকারী চাইলেই নিজের পোস্টের এমবেড বন্ধ করে রাখতে পারবেন।

ফটো-ভিডিও শেয়ারিং কেন্দ্রিক সামাজিক মাধ্যমটির নতুন ফিচারটিকে দেখা হচ্ছে পেশাদার আলোকচিত্রী আর ভিজুয়াল কনটেন্ট নির্মাতাদের জন্য বড় জয় হিসেবে।

নানান সময় ব্যবহারকারীরা তাদের এই অসুবইধার জন্য অভিযোগ করেছে। সেজন্যই অনুমতি ছাড়াই এমবেডিং বন্ধ করতে মাঠে নেমেছিল ‘অ্যামেরিকান সোসাইটি অফ মিডিয়া ফটোগ্রাফার্স (এএসএমপি)’।

এ প্রসঙ্গে চলতি বছরের ১৭ এপ্রিল ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি এবং ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের কাছে চিঠি দিয়েছিলেন এএসএমপি’র শীর্ষ আইন উপদেষ্টা টমাস মাডরে। ওই চিঠিতে স্বাক্ষর করেছিলেন আরও ছয় প্রতিষ্ঠানের কর্মকর্তা।

চিঠিতে ইনস্টাাগ্রামে শেয়ার করা বিভিন্ন পেশার মানুষের পোস্ট তৃতীয় পক্ষীয় প্রতিষ্ঠান বা ব্যক্তির যথেচ্ছা ব্যবহার নিয়ে অভিযোগ তুলেছিলেন মাডরে ও অন্যান্যরা।

মার্কিন আদালতের দুটি মামলায় আলাদাভাবে উল্লেখও ছিল ওই চিঠির বিষয়টি। এএসএমপি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর চিঠি ও আদালতের মামলার জেরে সৃষ্ট চাপে মুখ খুলতে বাধ্য হয় ইনস্টাগ্রাম; তৃতীয় পক্ষীয় ব্যবহারকারীরা এমবেডিং ফিচারের মাধ্যমে যে সাবলাইসেন্স সুবিধা পাওয়ার কথা বলছেন, সেটি কখনোই তাদের মূল উদ্দেশ্য ছিল না বলে জানায় ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

অবশেষে এএসএমপি’র দাবি মেনে নিয়েছে ইনস্টাগ্রাম। আদৌ নিজের কাজ কোথাও এমবেড করার সুযোগ দেবেন কি না, সেই সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতা পাচ্ছেন মূল আপলোডকারী। ইউটিউবের মতো অন্যান্য প্ল্যাটফর্ম আগে থেকেই এ সুবিধা দিলেও এতোদিন গড়িমসি করেছে ইনস্টাগ্রাম।

জেনে নিন কীভাবে ইনস্টাগ্রামে এমবেডিং ফিচার বন্ধ করবেন-

অ্যান্ড্রোয়েড ও আইফোনের ক্ষেত্রে-
> প্রথমে স্ক্রিনের ডান পাশে নিচে থাকা নিজের প্রোফাইল পিকচারে ক্লিক করুন।
> স্ক্রিনের উপরের ডান কোণে থাকা তিন দাগের আইকনে ক্লিক করুন, তারপর সেটিংসে যান।
> ‘অ্যাকাউন্ট’-এ ট্যাপ করলে ‘এমবেড’ পাবেন। সেখানে ট্যাপ করুন।
> ‘এমবেড’ লেখাটির পাশে থাকা বাটন টগল করে নিজের পোস্ট অন্যদের এমবেড করতে দেওয়ার সুযোগ চালু বা বন্ধ করতে পারবেন ব্যবহারকারী।

কম্পিউটারের ক্ষেত্রে-
> স্ক্রিনের ডান পাশের উপরের কোণে থাকা নিজের প্রোফাইল পিকচারে ক্লিক করুন, তারপর সেটিংসে যান।
> ‘প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি’-তে ক্লিক করুন।
> ‘এমবেড’-এর নিজে থাকা চেক বক্সে ক্লিক করে বা টিক উঠিয়ে দিয়ে পোস্ট এমবেডিংয়ের ফিচার চালু বা বন্ধ করে দিতে পারবেন ব্যবহারকারী।

সূত্র: পেটা পিক্সেল

কেএসকে/এমএস

আরও পড়ুন