ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এক ইনিংসেই ব্যাটসম্যান মাশরাফির দুই রেকর্ড

প্রকাশিত: ০৮:১৮ এএম, ১৪ মে ২০১৬

রেকর্ড গড়বেন মাশরাফি- এ আর এমন কী! ক্যারিয়ারের শুরু থেকে তিনি বাংলাদেশের পেসারদের পথ প্রদর্শক। বল হাতে রেকর্ডও গড়েছেন অনেক; কিন্তু যখন বোলার মাশরাফি ব্যাট হাতে রেকর্ড গড়ে বসেন, তখন সেটাই বিস্ময়ের। জেনুইন ব্যাটসম্যানদের জন্য তো অবশ্যই লজ্জার।

শুধু বল হাতে নয়, ব্যাট হাতেও যেদিন দাঁড়িয়ে যাবে সেদিন যে তিনি পুরোদসস্তুর একজন ব্যাটসম্যান, সেটা আবারও দেখিয়ে দিলেন তিনি। শনিবার ফতুল্লায় ৬ নম্বরে ব্যাট করতে নেমে খেললেন এক টর্নেডো ইনিংস। কলাবাগান ক্রীড়া চক্রের অধিনায়কের ব্যাট থেকে এসেছে ৫১ বলে ১০৪ রানের ইনিংস।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে তথা লিস্ট ‘এ’ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ রঙিন জার্সির অধিনায়ক। এই এক সেঞ্চুরি দিয়েই দুটি রেকর্ড গড়ে ফেলেছেন মাশরাফি। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসাবে লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি করার পাশাপাশি এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডটিও নিজের করে নিয়েছেন তিনি।

এদিন মাত্র ৫০ বলে নিজের সেঞ্চুরি পূরণ করেন মাশরাফি। তাতেই ভেঙ্গে যায় জিস্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে করা সাকিব আল হাসানের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। বুলাওয়াওয়েতে ২০০৯ সালে এ সেঞ্চুরিটি করেছিলেন সাকিব। আর ছক্কার রেকর্ডটি ছিল আরও তরতাজা। গত জানুয়ারিতেই লিজেন্ডস অফ রূপগঞ্জের বিপক্ষে কলাবাগান ক্রিকেট একাডেমির হয়ে এনামুল হক বিজয় মেরেছিলেন ১০টি ছক্কা। এদিন ১১ ছক্কা মেরে সে রেকর্ড ভাঙ্গেন মাশরাফি।

তবে বাংলাদেশের হয়ে দ্রুততম হলেও বাংলাদেশের মাটিতে লিস্ট ‘এ’ ক্রিকেটে এটি তৃতীয় দ্রুততম। ১৯৯৯ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ৪৫ বলে সেঞ্চুরি করেছিলেন ব্রায়ান লারা। ২০১৩ সালে ঢাকা লিগেই কলাবাগান ক্রিকেট একাডেমির বিপক্ষে ৪৬ বলে তিন অঙ্কে পৌঁছেছিলেন প্রাইম ব্যাংকের হয়ে খেলা জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর।

আরটি/আইএইচএস/এবিএস

আরও পড়ুন