ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মাদ্রিদ ডার্বি

প্রকাশিত: ১০:২৩ পিএম, ০৪ মে ২০১৬

অনেকটা অনুমেয়ই ছিল। ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি রিয়াল মাদ্রিদ। তার উপর দলে রয়েছে ফর্মের তুঙ্গে থাকা গ্যারাথ বেল এবং ক্রিস্টিয়ানো রোনালদো। যাদুকর মদ্রিচতো সঙ্গে ছায়ার মতোই রয়েছেন। এমন মাদ্রিদের বিপক্ষে সান্তিয়াগো বার্নাব্যুতে জিততে হলে শতভাগেরও বেশি নিংড়ে দিতে হত প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল খেলতে আসা ম্যানচেস্টার সিটিকে।

রিয়াল মাদ্রিদের সাবেক কোচ পেলেগ্রিনিও হয়তো কিঞ্চিত জয়ের আশা করেও ছিলেন। কিন্তু সাবেক কোচকে হার উপহার দিল মাদ্রিদের ফুটবলাররা। গ্যারাথ বেলের একমাত্র গোলে ম্যানচেস্টার সিটিকে দুই লেগ মিলিয়ে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে ১৪তম বারের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে গেল জিনেদিন জিদানের দল।

ঘরের মাঠে শুরু থেকে সিটিকে চেপে ধরে রোনালদো-বেলের রিয়াল মাদ্রিদ। ইনজুরির কারণে বেনজেমা না থাকলেও তার কাজটা মোটামুটি করে গিয়েছেন হেসে রড্রিগেজ। ম্যাচের দশ মিনিটেই সিটির জন্য দুঃসংবাদ হয়ে আসে অধিনায়ক ভিনসেন্ট কম্পানির ইনজুরি। পুরনো ইনজুরিতে পরে তখনই মাঠ ছাড়েন এই বেলজিয়ান। তার পরিবর্তে মাঙ্গালা নামলেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি এই ফ্রেঞ্চম্যান।

১৪ মিনিটে কার্ভাহালের ক্রসে রোনালদো হেড করলে তা গোলবারের উপর দিয়ে চলে যায়। কিন্তু গোল পেতে বেশি অপেক্ষা করতে হয়নি রিয়াল মাদ্রিদকে। ২০ মিনিটেই গ্যারাথ বলের শট ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ফার্নান্দোর পা ছুঁয়ে জালে জড়ালে উল্লাসে মেতে ওঠে পুরো বার্নাব্যু স্টেডিয়াম। ৩৬ মিনিটে টনি ক্রুসের ফ্রি কিক থেকে রামোস গোল করলেও লাইন্সম্যান অফ সাইডের ফ্লাগ ওঠান। ৪৫ মিনিটে ফার্নান্দিহোর শট বারে লেগে বাইরে চলে গেলে গোল বঞ্চিত হয় সিটি। প্রথমার্ধে আরো বেশ কিছু সুযোগ সৃষ্টি করলেও ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল মাদ্রিদ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আবার আক্রমণ করতে থাকে মাদ্রিদের ফরোয়ার্ডরা। ৫৪ মিনিটে ওটামেন্ডির ভুলে গোলকিপারকে একা পেয়েও গোল করতে পারেনি রিয়ালের মিডফিল্ডার মদ্রিচ। ৫৮ মিনিটে আবারো রোনালদোর হেড রুখে দেন সিটির ভরসার প্রতীক জো হার্ট। শেষের দিকে এগুয়েরোর জোড়ালো শট গোলবারের উপর দিয়ে চলে গেলে ১-০ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ম্যানচেস্টার সিটিকে।

ফলে, আরো একটি মাদ্রিদ ডার্বির ফাইনাল দেখতে যাচ্ছে পুরো বিশ্ব। আবারো কি অ্যাটলেটিকো মাদ্রিদের কপাল পুড়বে? নাকি প্রতিবেশীদের হারিয়ে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতবে ক্ষিপ্র রিয়াল মাদ্রিদ? জানতে চোখ রাখতে হবে ২৮ মে সান সিরো স্টেডিয়ামে। চ্যাম্পিয়ন্স লিগের অল স্প্যানিশ ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

আরআর/বিএ 

আরও পড়ুন