ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশন

সভাপতি পদে প্রধান্য ছিল আওয়ামী লীগের মন্ত্রী-এমপি, নেতাদের

রফিকুল ইসলাম | প্রকাশিত: ০৮:২৫ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৪

মঙ্গলবার এক প্রজ্ঞাপনে ৪২ টি ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের সভাপতিকে অব্যাহতি দিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। জাতীয় ক্রীড়া পরিষদ আইন-২০১৮ এর ধারা ২২ মোতাবেক এই সভাপতিদের নিয়োগ দিয়েছিল ক্রীড়া মন্ত্রণালয়।

বিভিন্ন সময়ে, বিভিন্ন প্রজ্ঞাপনে নিয়োগ দেওয়া সভাপতিদের এক প্রজ্ঞাপনে অব্যাহতি দিয়েছে দেশের ক্রীড়ার অভিভাবক সংস্থাটি। শেখ হাসিনা সরকারের পতনের পর নতুন অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়ে দেশ সংস্কারের যে উদ্যোগ নিয়েছে, তার অংশ হিসেবে ক্রীড়াঙ্গনে রাজনীতির বিবেচনায় নিয়োগ পাওয়া সভাপতিদের বাদ দিয়েছে মন্ত্রণালয়। যাদের অনেকেই ছিলেন অযোগ্য ও বিতর্কিত।

আওয়ামী লীগ সরকারের ১৬ বছরে রাজনীতিকরণ করা হয়েছিল ক্রীড়াঙ্গনকে। মন্ত্রী, প্রতিমন্ত্রী, মেয়র, নেতা থেকে শুরু করে সাধারণ কর্মী পর্যন্ত ক্রীড়াঙ্গনে ঢুকিয়ে দিয়েছিল শেখ হাসিনার সরকার। সভাপতি পদে যোগ্যতার চেয়ে নিজেদের লোক বিবেচনাই বেশি হয়েছে।

যার প্রভাব পড়েছে ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটিগুলোতেও। নির্বাচনের নামে প্রহসন হয়েছে। ভোট হয়নি বেশিরভাগ সংস্থায়। সভাপতি ও সাধারণ সম্পাদক মিলে পছন্দের প্যানেল করে অন্যদের নির্বাচন থেকে সরিয়ে রেখেছে প্রশাসনের চাপ প্রয়োগের মাধ্যমে।

আরও পড়ুন

জাতীয় ক্রীড়া পরিষদ অ্যাডহক কমিটি করলেও সেখানেও প্রাধান্য পেয়েছেন আওয়ামী ঘরনার ব্যক্তিরা। সভাপতির দেওয়া তালিকাকে কেবল বৈধতা দিতো জাতীয় ক্রীড়া পরিষদ। পুরো ক্রীড়াঙ্গনকে ঢেলে সাজানোর প্রক্রিয়ার অংশ হিসেবেই প্রথমে সভাপতিদের বাদ দিয়েছে মন্ত্রণালয়। এখন নতুন সভাপতি নিয়োগ দিয়ে স্থবির ক্রীড়াঙ্গনকে সচল করার উদ্যোগ নেওয়া হলো।

আওয়ামী লীগ সরকারের মনোনয়ন দেওয়া সভাপতিদের মধ্যে সাবেক মন্ত্রী ছিলেন বেশ কয়েকজন। ক্রিকেট বোর্ডের সভাপতি সাবেক ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন ছিলেন নির্বাচিত। মনোনীতদের মধ্যে টেনিসে খালিদ মাহমুদ চৌধুরী, ক্যারমে জুনাইদ আহমেদ পলক, স্কোয়াশে কর্ণেল (অব) ফারুক খান ও খিউকুশিন কারাতেতে ডা. দীপু মনি ছিলেন পতন হওয়া সরকারের মন্ত্রী।

নাজমুল হাসান পাপন আত্মগোপনে থেকে পদত্যাগের পর নতুন সভাপতি নিয়োগ দেওয়া হয়েছে বিসিবিতে। বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন রাজনীতিতে সম্পৃক্ত নন। বাফুফে সভাপতি ফিফার গাইডলাইন অনুযায়ী নির্বাচিত বলে এখানে হাত দেয়নি মন্ত্রণালয়।

দাবার সভাপতি ছিলেন পুলিশের সাবেক আইজি বেনজির আহমেদ। দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে তিনি দেশের বাইরে। তাকে অপসারণ করা হয়েছে গত ৫ সেপ্টেম্বর। একই দিন বাদ দেওয়া হয়েছে বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ও বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের সভাপতি সাবেক আমলা জাহাঙ্গীর আলমকেও।

অব্যাহতি দেওয়া বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সভাপতি ছিলেন প্রধানমন্ত্রীর সদ্য বিদায়ী মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর তার চুক্তি বাতিল করেছে।

অব্যাহতি পাওয়া জুডোর সভাপতি ফয়জুর রহমান সাবেক এমপি, তায়কোয়ানদো ফেডারেশনের সভাপতি ধানমন্ডির আওয়ামী লীগ নেতা কাজী মোর্শেদ হোসেন কামাল, ভলিবলের সভাপতি আত্মগোপনে থাকা ঢাকা উত্তর সিটির সাবেক মেয়র আতিকুল ইসলাম, কুস্তির সভাপতি সাবেক মন্ত্রী শাহজাহান খান, ব্যাডমিন্টনের সভাপতি তথ্য কমিশনের সাবেক চেয়ারম্যান ড. আবদুল মালেক।

টেবিল টেনিসের সভাপতি সাবেক সচিব মেজবাহ উদ্দিন, বাস্কেটবলের সভাপতি সাবেক এমপি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জিমন্যাস্টিকসের সভাপতি আবাহনীর পরিচালক শেখ বশির আহমেদ মামুন, মহিলা ক্রীড়া সংস্থার সভাপতি সাবেক এমপি মাহবুব আরা গিনি।

রোইংয়ের সভাপতি স্বেচ্ছাসেবক লিগের সভাপতি ক্যাসিনো কাণ্ডের অন্যতম হোতা মোল্লা আবু কাওছার, মার্শাল আর্টের সভাপতি সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু, সাইক্লিংয়ের সভাপতি সাবেক মন্ত্রীপরিষদ সচিব কবির বিন আনোয়ার, রোলার স্কেটিংয়ের সভাপতি সাবেক এমপি আবুল কালাম আজাদ, উশুর সভাপতি আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও সাবেক এমপি আবদুস সোবহান গোলাপ, আন্তর্জাতিক তায়কোয়ান্দোর সভাপতি সাবেক এমপি মোজাম্মেল হক, সার্ফিংয়ের সভাপতি সাবেক সংসদ সদস্য জাতীয় পার্টির নেতা কাজী ফিরোজ রশীদ।

মাউন্টেনিয়ারিংয়ের সভাপতি আওয়ামী লীগের সাবেক হুইপ মিজানুর রহমান মানু, চুকবলের সভাপতি চট্টগ্রাম সিটির সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা আ জ ম নাছির উদ্দীন, জুজুৎসুর সভাপতি সাবেক সংসদ সদস্য ফারুক খন্দকার প্রিন্স।

অব্যাহতি পাওয়া বেশ কয়েকজন ছিলেন বিভিন্ন সার্ভিস সংস্থার সাবেক ও বর্তমান কর্মকর্তা। কয়েজন ছিলেন ব্যবসায়ী, আমলা। ছিলেন গণমাধ্যম ব্যক্তিত্ব ও সংগঠকও। আবার একই ব্যক্তি একাধিক ফেডারেশনেও ছিলেন।

প্যারা আরচারি অ্যাসোসিয়েশনের সভাপতির পাশাপাশি আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদকের মত গুরুত্বপূর্ণ পদে দুটি ফেডারেশনে রয়েছেন কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল।

আরআই/আইএইচএস