ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উঠে আসছেন নতুন ‘উসাইন বোল্ট’, হুমকিতে রেকর্ড!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:২৫ পিএম, ২৮ আগস্ট ২০২৪

ছেলেটার বয়স মাত্র ১৪ বছর। কেনিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ অ্যাথলেট ডিভাইন আইহেম। যাকে বলা হচ্ছে, নতুন উসাইন বোল্ট। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের উঠতি গতিদানব।

অ্যাথলেটিক ট্র্যাকে এই বয়সেই দৌড়ের যে গতি তার, এরই মধ্যে নজর কেড়ে নিয়েছেন সবার। সংশ্লিষ্টরা বলাবলি শুরু করেছেন, সঠিকভাবে উন্নতি করতে পারলে, ঠিকই একদিন উসাইন বোল্টের ৯.৫৮ সেকেন্ডের দ্রুততম গতির রেকর্ড ভেঙে ফেলতে পারবেন তিনি।

মাত্র ১৪ বছর বয়সে গতির ঝড়ে আইহেম জানান দিচ্ছেন, দীর্ঘদিন মনে রাখার মত এক অ্যাথলেট উঠে আসছেন। ইংল্যান্ডের লি ভ্যালি অ্যাথলেটিক সেন্টারে ১০০ মিটার দৌড় শেষ করেছেন মাত্র ১০.৩০ সেকেন্ড সময় নিয়ে। বয়সভিত্তিক লেভেলে এই টাইমিং রীতিমত বিস্ময়কর। বলাই বাহুল্য, বয়সভিত্তিক পর্যায়ে এটাই সবচেয়ে দ্রুততম সময়ে ১০০ মিটার দৌড় শেষ করার বিশ্বরেকর্ড।

এর আগে বয়সভিত্তিক পর্যায়ে সবচেয়ে কম টাইমিং ছিল জ্যামাইক স্পিডস্টার সাচিন ডেনিসের। তিনি ১০০ মিটার দৌড় শেষ করেছিলেন ১০.৫১ সেকেন্ড নিয়ে। এবার সেটাকে ছাড়িয়ে গেলেন আইহেম।

মাত্র দুই বছর আগে, আইহেম যখন ১২ বছর বয়সী, তখন ১০০ মিটার স্প্রিন্ট শেষ করে ১১.৩ সেকেন্ড সময় নিয়ে। এই টিনএজার দুই বছরে অনেক উন্নতি করেছে। যার ফলে তার টাইমিং এখন নেমে এসেছে ১০.৩০ সেকেন্ড।

এই ধারাবাহিকতায় যদি আইহেম নিজের উন্নতি ধরে রাখতে পারে, তাহলে অ্যাথলেটিক বিশেষজ্ঞদের ধারণা, উসাইন বোল্টের ৯.৫৮ সেকেন্ডের রেকর্ডও ভেঙে ফেলতে পারবেন আইহেম।

আইএইচএস/