ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ব্রাজিলের কোপা আমেরিকা দলে এ কেমন চমক!

প্রকাশিত: ১২:৩৭ পিএম, ০১ মে ২০১৬

কোপা আমেরিকার শতবর্ষ পূর্তি। টুর্নামেন্টটাও হবে লাতিন আমেরিকার বাইরে। যুক্তরাষ্ট্রে। শতবর্ষ পুর্তিতে অতিথি দল হিসেবে যোগ দেবে কনকাকাফ অঞ্চলের ৬টি দেশ। এমনই একটি জমজমাট টুর্নামেন্টে কোপার সবচেয়ে আকর্ষনীয় দল ব্রাজিল দলেই কী না থাকবেন না তাদের সেরা তারকা নেইমার! এটা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই।

তবে গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে জানানো হলো, নেইমার আসলেই থাকতে পারছেন না ব্রাজিলের কোপা আমেরিকার দলে। বার্সেলোনা এবং ব্রাজিলের মধ্যে এক ধরনের দ্বন্দ্ব এবং শেষ পর্যন্ত দু’পক্ষের সম্মতিতেই নেইমারকে কোপা থেকে বিরত রাখা হচ্ছে। অবশেষে ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গার ঘোষিত ৪০ সদস্যের প্রাথমিক দল দেখেই বিষয়টা পুরোপুরি ফাইনাল হয়ে গেলো।

তবে নেইমার নয়, ব্রাজিলের ৪০ সদস্যের প্রাথমিক দল ঘোষনায় সবচেয়ে বড় চমক উপহার দিয়েছেন দুঙ্গা। তার এই দলে তো নেইমার নেই’ই। সঙ্গে তিনি বাদ দিয়েছেন দলের অভিজ্ঞ তিন ফুটবলার ডেভিড লুইজ, থিয়াগো সিলভা এবং রিয়াল মাদ্রিদ তারকা মার্সেলোকে।

এই তিন সিনিয়র ফুটবলারকে প্রাথমিক দল থেকে বাদ দেয়ার কারণেই বিস্ময়টা তৈরী হয়েছে সবচেয়ে বেশি। যদিও কোচ দুঙ্গার অধীনে পিএসজি ডিফেন্ডার থিয়াগো সিলভার অন্তর্ভূক্তি অনুমিত ছিল না। কারণ, কোচের সঙ্গে তার একটা ঠাণ্ডা লড়াই চলছিল। যে কারণে তিনি বাদ যেতে পারেন এটা ধারনা করেছিলেন অনেকে। ২০১৫ সালের কোপা আমেরিকা থেকেই তিনি দুঙ্গার দলে নেই আর।

তবে তার সতীর্থ ডেভিড লুইজকে বাদ দেয়াটাই সবচেয়ে বেশি বিস্ময়ের সৃষ্টি করেছে। দুঙ্গার অধীনে ২ বার অধিনায়কের দায়িত্বও পালন করেছিলেন তিনি। অথচ, তাকেই বাদ দিয়ে দিলেন কোচ। রিয়াল তারকা মার্সেলোর সঙ্গেও একটা ঠাণ্ডা লড়াই ছিল দুঙ্গার। গত মার্চেই বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ থেকে বিতর্কিতভাবে ভুল বোঝাবুঝির কারণে মার্সেলোকে দল থেকে বাদ দেন তিনি।

দুঙ্গার দলে সুযোগ পেয়েছেন সাও পাওলো প্লে মেকার গানসো এবং পালমেইরাসের গ্যাব্রিয়েল জেসাস। বুড়ো বয়সে এই দলে সুযোগ পেয়েছেন কাকাও।

গোলরক্ষক
অ্যালিসন, দিয়েগো আলভেজ, এডারসন, মার্সেলো গ্রহে।
ডিফেন্ডার
ড্যানিয়েল আলভেজ, ফ্যাবিনহো, ফ্যাগনার, আলেক্স সান্দ্রো, ডগলাস সান্তোস, ফিলিপ লুইজ, গ্যাব্রিয়েল, জিল, জেমারসন, মাকুইনহোস, মিরান্ডা

মিডফিল্ডার
রদ্রিগো সিয়াও, কাসেমিরো, এলিয়াস, ফার্নান্দিনহো, লুইজ গুস্তাভো, ওয়ালেস, রাফিনহা, ফেলিপে এন্ডারসন, কাকা, লুকাস লিমা, লুকাস মউরা, অস্কার, পাওলো হেনরিক গানসো, ফিলিপে কৌতিনহো, রেনাতো অগাস্তো, উইলিয়ান, অ্যালেক্স তিসেরা, ডগলাস কস্তা।
স্ট্রাইকার
রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল, গ্যাব্রিয়েল জেসাস, হাল্ক, জোনাস, লুয়ান, রিকার্ডো অলিভিয়েরা।

এবিএস

আরও পড়ুন