ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

২০৩৬ অলিম্পিক আয়োজন করতে চায় ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৬ আগস্ট ২০২৪

বিশাল জনগোষ্ঠীর তুলনায় অলিম্পিকের মতো আসরে ভারতের অর্জন সামান্যই। যেখানে এশিয়ার পরাশক্তি চীন যৌথভাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সর্বোচ্চ ৪০টি সোনা জিতেছে, সেখানে ভারতের ঝুলিতে নেই একটিও।

প্যারিস অলিম্পিকে ভারত পেয়েছে মোট ৬টি পদক, যার মধ্যে পাঁচটিই ব্রোঞ্জ, একটি রূপা। গতবারের টোকিও অলিম্পিকের তুলনায়ও এবার একটি পদক কম পেয়েছে ১৪০ কোটি জনসংখ্যার দেশটি।

তবে ভারতের স্বপ্ন এবার আরও বড়। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৭৮তম স্বাধীনতা দিবসের দিন ঘোষণা দিয়েছেন, ভারত ২০৩৬ অলিম্পিক আয়োজন করতে চায়।

মোদী জানিয়েছেন, ২০৩৬ অলিম্পিকের জন্য তৈরি হচ্ছে ভারত। জি২০সহ একাধিক বড় ইভেন্ট আয়োজন করে তারা দেখিয়ে দিয়েছে, সব রকমের মেগা ইভেন্ট আয়োজনের ক্ষমতা রয়েছে ভারতের।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দিল্লিতে উপস্থিত ছিলেন অলিম্পিকে এবার ভারতের পদকবিজয়ীরা। তাদের সামনেই নরেন্দ্র মোদী বলেন, ‘আজ আমাদের সঙ্গে রয়েছে অলিম্পিকে ভারতকে গর্বিত করা খেলোয়াড়রা। আমি দেশের সব ক্রীড়াবিদকে ১৪০ কোটি ভারতীয়র পক্ষ থেকে শুভেচ্ছা জানাচ্ছি। আমার বিশ্বাস আমরা আমাদের লক্ষ্যের দিকে এগিয়ে যাব। আর কয়েকদিনের মধ্যে প্যারালিম্পিক্সে ভারতের বড় একটা দল অংশগ্রহণ করতে যাবে, আমি তাদেরও অনেক অনেক শুভেচ্ছা জানাচ্ছি।’

মোদী আরও যোগ করেন, ‘ভারতে জি২০ সামিট আয়োজিত হয়েছে, অনেক রাজ্যই তা আয়োজন করেছে। ২০০টি ইভেন্টের আয়োজন করেছে ভারত। গোটা বিশ্বে এর আগে কখনও এত বড় আকারে জি২০ হয়নি, যেটা এবারে হয়েছে। এটা একটা বিষয় প্রমাণ করে দিয়েছে যে, ভারতের অনেক বড় বড় ইভেন্ট আয়োজন করার ক্ষমতা রয়েছে। যে কোনও বিষয়ে আপ্যায়ন করার বিষয় ভারত সব সময় এগিয়ে রয়েছে। ভারতের স্বপ্ন ২০৩৬ অলিম্পিক দেশের মাটিতে হোক, আমরা সেই প্রস্তুতি নিচ্ছি। ’

এমএমআর/জিকেএস