ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পর্দা নামলো প্যারিস অলিম্পিকের

শেষ সেকেন্ডে সোনা জিতে চীনকে টপকে গেলো যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:২১ এএম, ১২ আগস্ট ২০২৪

তিন সপ্তাহ প্যারিস অলিম্পিক বুঁদ করে রেখেছিলো পুরো ক্রীড়া দুনিয়াকে। ৩২টি খেলার মোট ৩২৯টি ইভেন্টে অনুষ্ঠিত হয়েছে স্বর্ণের লড়াই। রোববার শেষ দিন ১৩টি স্বর্ণের লড়াই দিয়ে শেষ হয়ে গেলো প্যারিস অলিম্পিকের ক্রীড়াযজ্ঞ। পর্দা নামলো বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরের।

এবারের অলিম্পিকে শেষ মুহূর্ত পর্যন্ত পদকের লড়াই চলেছে চীন আর যুক্তরাষ্ট্রের মধ্যে। সেই লড়াইয়ে শেষ সেকেন্ডে শেষ হাসি হেসেছে যুক্তরাষ্ট্র। প্যারিস অলিম্পিক তারা ইতি টেনেছে সবচেয়ে বেশি পদক নিয়ে।

প্যারিস অলিম্পিকের শেষ ইভেন্ট ছিল মহিলাদের বাস্কেটবল ফাইনাল। আয়োজক দেশ ফ্রান্সের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সোনা জেতে যুক্তরাষ্ট্র। সেই সোনাতেই পদক তালিকায় চীনকে টপকে যায় তারা। দুই দেশের সোনার সংখ্যা সমান হলেও বেশি রুপা ও ব্রোঞ্জ জেতার সুবাদে শীর্ষে যুক্তরাষ্ট্র।

অলিম্পিকে পদক তালিকায় সাধারণত যে দেশ বেশি সোনা জিতেছে, তারাই সবার উপরে থাকে। দুই দেশের সোনার সংখ্যা সমান হলে, দেখা হয় কারা বেশি রুপা পেয়েছে। রুপার সংখ্যা যাদের বেশি, তারা উপরে থাকে। সোনা, রুপা দু’টি সমান হলে কে বেশি ব্রোঞ্জ জিতেছে, তার ভিত্তিতে ক্রমতালিকা তৈরি হয়।

প্যারিসে যুক্তরাষ্ট্র ৪০টি সোনা, ৪৪টি রুপা এবং ৪২টি ব্রোঞ্জ জিতে মোট ১২৬টি পদক পেয়েছে। চীনও ৪০টি সোনা জিতেছে। কিন্তু রুপার (২৭) সংখ্যা যুক্তরাষ্ট্রের থেকে কম। ব্রোঞ্জ জিতেছে ২৪টি। মোট পদক ৯১।

তৃতীয় স্থানে জাপান ২০টি সোনা, ১২টি রুপা এবং ১৩টি ব্রোঞ্জ জিতেছে। চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া ১৮টি সোনা, ১৯টি রুপা এবং ১৬টি ব্রোঞ্জ জিতে দেশের অলিম্পিক ইতিহাসে সর্বকালের সেরা পারফরম্যান্স উপহার দিয়েছে। পাঁচে আয়োজক দেশ ফ্রান্স। তারা ১৬টি সোনা, ২৬টি রুপা এবং ২২টি ব্রোঞ্জ জিতেছে।

রোববার যুক্তরাষ্ট্র নেমেছিল ৩৮টি সোনা জিতে। চীনের (৩৯) থেকে একটি সোনা পিছিয়ে ছিল তারা। চীন এ দিন মেয়েদের ভারোত্তোলনে আরও একটি সোনা জেতে। যুক্তরাষ্ট্রের হয়ে ৩৯তম সোনা জেতেন সাইক্লিস্ট তথা গতবারের সোনাজয়ী জেনিফার ভ্যালেন্টে। ফলে শেষ আশা ছিল মহিলাদের বাস্কেটবল দল।

১৯৯৬ সাল থেকে এক টানা মহিলাদের বাস্কেটবলে সোনা জিতেছে যুক্তরাষ্ট্র। ফলে রোববারও তারা অনায়াসে জিতবে বলে ধরে নিয়েছিলেন সবাই। তা হয়নি। প্রথম থেকে শেষ পর্যন্ত জোর টক্কর দিয়েছে ফ্রান্স। এক সময় মনে হচ্ছিল অঘটন ঘটিয়ে তারাই সোনা জিতবে। শেষ সেকেন্ডে বাজিমাত করে যুক্তরাষ্ট্র।

এমএমআর/জিকেএস