ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অস্ট্রেলিয়ানদের রিভার্স সুইং শেখাবেন ‘সাদা বিদ্যুৎ’!

প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৮ এপ্রিল ২০১৬

তাকে বলা হতো সাদা বিদ্যুৎ। নিজের সময়ে ব্যাটসম্যানদের রাতের ঘুম কেড়ে নিতেন। ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা পেসারদের সংক্ষিপ্ত তালিকায় উঠে আসবে অ্যালান ডোনাল্ডের নাম। দক্ষিণ আফ্রিকার সেই সাদা বিদ্যুৎকেই এবার শিক্ষক হিসেবে নিয়ে নিলো অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ান পেসারদের রিভার্স সুইং শেখানোর জন্যই মূলত তাকে নিয়োগ দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বোলিং কোচ হিসেবে এর আগে নিজ দেশ দক্ষিণ আফ্রিকার সঙ্গে কাজ করেছেন অ্যালান ডোনাল্ড। তবে, ডেল স্টেইনদের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর ছিলেন আপাতত ফাঁকা। এ সুযোগটাই নিয়ে নিলো ক্রিকেট অস্ট্রেলিয়া। ডোনাল্ডের সঙ্গে চুক্তির বিষয়ে আগেই সিদ্ধান্ত নেয়া হয়। অবশেষে সেটা আজ ঘোষণা করা হলো আনুষ্ঠানিকভাবে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ডোনাল্ডকে মিচেল স্টার্কদের বোলিং কোচ হিসেবে নাম ঘোষণার পর ডোনাল্ড নিজেই জানান, আমার ইচ্ছা অস্ট্রেলিয়ার বোলারদের রিভার্স সুইং সেখাবো। ডোনাল্ড অবশ্য ক্রিকেট অস্ট্রেলিয়ার বোলিং কোচ হিসেবে দায়িত্ব নেবেন আগামী জুলাইতে, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের সময় থেকে। এরপর হয়তো তার সঙ্গে দীর্ঘ সময়ের জন্য চুক্তি করবে অস্ট্রেলিয়া।

অ্যালান ডোনাল্ড বলেন, ‘টেস্ট ম্যাচগুলোতে নতুন বলের ব্যাবহারটা খুব ভালোভাবে না জানলে এর থেকে সুফল আদায় করে নেয়া যায় না। নতুন বল খুব ভালোভাবে ব্যবহার করা জানতে হবে এবং শৃঙ্খলার সঙ্গে করতে হবে।’

উপমহাদেশের কন্ডিশনের কথা চিন্তা করে তিনি বলেন, ‘যেকোনো দেশেই হোক উইকেট নয়, আপনাকে কন্ডিশনকেই বিবেচনায় নিতে হবে। তাহলে খেলোয়াড়রা পরিস্থিতির সঙ্গে মানিতে নিতে পারবে। এখানকার পরিবেশে আদ্রতা থাকে বেশি। যে কারণে উইকেটে বাউন্স থাকে কম। তবে উপমহাদেশের উইকেটে রিভার্স সুইং বেশ কার্যকর। আমি ওয়াসিম আকরাম এবং ওয়াকার ইউনিসদের বিপক্ষে অনেক খেলেছি। তখন জেনেছি কিভাবে রিভার্স সুইং কাজে লাগানো যায় এবং এ থেকে সুফল পাওয়া যায়।’

আইএইচএস/বিএ

আরও পড়ুন