ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

প্যারিস অলিম্পিকে আরচার সাগরের হাতে থাকবে জাতীয় পতাকা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ১৮ জুলাই ২০২৪

অলিম্পিক গেমস মানেই বাংলাদেশের অভিজ্ঞতার মিশন। আসর আসে আসর যায়, লাল-সবুজের পতাকা নিয়ে বাংলাদেশের ক্রীড়াবিদদেরও চলতে থাকে আসা-যাওয়া। পদক জয়ের স্বপ্ন দেখার সাহস এখনো হয়ে ওঠেনি বাংলাদেশের।

যাওয়া-আসার সেই ধারাবাহিকতায় বাংলাদেশের ক্রীড়াবিদদের জন্য দরজায় কড়া নাড়ছে আরেকটি অলিম্পিক গেমস। আগামী ২৬ জুলাই ফ্রান্সের প্যারিসে শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় ও মর্যাদার ক্রীড়া প্রতিযোগিতার ৩৩তম আসর।

এ আসরে বাংলাদেশ থেকে অংশ নেবেন পাঁচ ক্রীড়াবিদ। এর মধ্যে আরচার সাগর ইসলাম যোগ্যতা অর্জন করে খেলতে যাবেন অলিম্পিকে। বাকিরা ওয়াইল্ডকার্ডে, মানে আইওসি’র বিশেষ দয়ায়।

পাঁচ ক্রীড়াবিদের সঙ্গে কোচ-অফিসিয়াল মিলিয়ে আরো ৮ জন। এর বাইরে সেফ দ্য মিশনসহ অন্যান্য কর্মকর্তা মিলিয়ে কন্টিনজেন্ট বেশ বড়।

তবে বৃহস্পতিবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা শুধু ক্রীড়াবিদ, অফিসিয়াল ও সেফ দ্য মিশনের নাম ঘোষণা করেছেন। আর গেমসের মার্চপাস্টে বাংলাদেশের পতাকা থাকবে আরচার সাগর ইসলামের হাতে, তাও জানিয়েছেন তিনি।

ক্রীড়াবিদরা যাবেন তিন ভাগে ভাগ হয়ে। ২০ জুলাই প্রথম বহরে যাবেন আরচারি ও শ্যুটিং দল। অ্যাথলেটিকস ও সুইমিং দল যাবে ২৩ ও ২৪ জুলাই।

বরাবরের মতোই দল যাওয়ার আগে আনুষ্ঠানিক ব্রিফিং করেছে বিওএ। আশার কোনো কথা শোনাতে পারেননি, ‘আমাদের ক্রীড়াবিদরা নিবিঢ় অনুশীলন করেছেন। তারা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবেন। আমরা আশা করবো, গেমস থেকে তারা সম্মানজনক ফলাফল বয়ে আনতে পারবেন’- বলেছেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। এই সম্মানজনক ফলাফল বলতে তিনি প্রথম রাউন্ড টপকানোকেই বুঝিয়েছেন।

পাঁচ ক্রীড়াবিদের মধ্যে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আরচার সাগর ইসলাম। সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করা এই আরচার বলেছেন, ‘আমি নিজের খেলাটা খেলার চেষ্টা করবো। কোনো চাপ নেবো না। কোচ মার্টিন আমাকে অলিম্পিকের আবহ তৈরি করেই অনুশীলন করাচ্ছেন। আমাকে জাতীয় পতাকা বহনের সুযোগ করে দেওয়ার জন্য অলিম্পিক অ্যাসোসিয়েশনের স্যারদের ধন্যবাদ জানাই। এটা অবশ্যই একজন ক্রীড়াবিদের কাছে গর্বের।’

আরচারি জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক বলেছেন, ‘এটি আমার পঞ্চম অলিম্পিক। আমি চেষ্টা করবো সাগরকে দিয়ে ভালো ফলাফল করতে। সাগর ভালো আরচার। কোয়ালিফাইয়ের পর থেকে সে কঠোর অনুশীলন চালিয়ে যাচ্ছে।’

অ্যাথলেট ইমরানুর রহমান অনুশীলন করছেন লন্ডনে। সেখান থেকে সরাসরি প্যারিস যাবেন তার ব্যক্তিগত কোচ নিয়ে। সাঁতারু সামিউল ইসলাম ব্যাংককে উচ্চতর প্রশিক্ষণ নিচ্ছেন। দেশে প্রশিক্ষণ নিচ্ছেন অন্য দুই ক্রীড়াবিদ সাঁতারু সোনিয়া খাতুন ও শ্যুটার রবিউল ইসলাম।

প্যারিস অলিম্পিকে বাংলাদেশের পাঁচ ক্রীড়াবিদ

১. সাগর ইসলাম, আরচারি (রিকার্ভ একক) ২. ইমরানুর রহমান, অ্যাথলেটিক (১০০ মিটার), ৩. রবিউল ইসলাম, শ্যুটিং (১০ মিটার এয়ার রাইফেল), ৪. সামিউল ইসলাম রাফি, সাঁতার (১০০ মিটার ফ্রিস্টাইল) ও ৫. সোনিয়া খাতুন, সাঁতার (৫০ মিটার ফ্রিস্টাইল)।

আইএইচএস/