ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ফরাসি ওপেনে ২০ বছরে এমন ঘটনা ঘটলো এই প্রথম

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:২৭ পিএম, ০৮ জুন ২০২৪

সময় কারো জন্য থমকে থাকে না। এক সময় দাপটের সঙ্গে টেনিসের কোর্ট কাঁপিয়েছেন রজার ফেদেরার, রাফায়েল নাদাল। তাদের দেখাদেখি টেনিস কোর্টের রাজত্ব এবং মুকুট সবই নিজের করে নিয়েছিলেন নোভাক জকোভিচ। কিন্তু সময় এসেছে এখন নতুনদের সেই রাজ্য, রাজত্ব এবং মুকুট নিজেদের করে নেয়ার।

ফরাসী ওপেনের এবারের ফাইনালে মুখোমুখি হবেন কার্লোস আলকারাজ এবং আলেকজান্ডার জেভেরেভ। রোববার রোলাঁ গাঁরোয়া শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবেন এই দুই তারকা।

তবে যারা রোলাঁ গাঁরোয় নিয়মিত ফরাসী ওপেনের ফাইনাল দেখতে অভ্যস্ত, তাদের কাছে এবারের ফাইনাল একটু ভিন্নস্বাদেরই লাগার কথা। কারণ, ২০ বছর পর এবারই প্রথম তারা ভিন্ন স্বাদের সাক্ষী হতে যাচ্ছে।

টেনিস বিশ্ব শাসন করা তিন বড় তারকা (বিগ থ্রি) রজার ফেদেরার, রাফায়েল নাদাল এবং নোভাক জকোভিচের মধ্যে যে কোনো একজন গত ২০ বছর ফরাসী ওপেনের ফাইনালে প্রতিনিধিত্ব করেছেন। এই তিনজনের কোনো একজনকে ছাড়া সর্বশেষ ফরাসী ওপেনের ফাইনাল হয়েছিলো ২০০৪ সালে। সেবার মুখোমুখি হন দুই আর্জেন্টাইন টেনিস খেলোয়াড় গাসটন গাওদিও এবং গুইলার্মে কোরিয়া। সেবার চ্যাম্পিয়ন হন গাওদিও।

এরপরের বছর থেকে ২০২৩ সাল পর্যন্ত হয় ফেদেরার, না হয় নাদাল কিংবা নোভাক জকোভিচ ছিলেন ফাইনালের একটি পক্ষ। কখনো কখনো এদের মধ্যে দুইজনও ছিলেন ফাইনালের প্রতিপক্ষ। ২০ বছর পর এবারই প্রথম তিন বড় তারকার কাউকে ছাড়াই অনুষ্ঠিত হতে যাচ্ছে ফরাসী ওপেনের ফাইনাল।

রজার ফেদেরার তো আগেই অবসর নিয়েছেন। নাদাল ইনজুরি থেকে ফিরলেও এবারের ফ্রেঞ্চ ওপেনের প্রথম ম্যাচে হেরেই বিদায় নিয়ছিলেন। নোভাক জকোভিচ কোয়ার্টার ফাইনালই খেলতে নামতে পারেননি। সাইড স্ট্রেইনের কারণে নিজের নাম প্রত্যাহার করে নেন জোকার। এ কারণেই মূলত বিগ থ্রি’র কেউ নেই রোলাঁ গাঁরোর ফাইনালে।

আইএইচএস/