ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘রিয়াল মাদ্রিদ পাগলের কারখানা’

প্রকাশিত: ০২:১৫ পিএম, ২০ এপ্রিল ২০১৬

গত শতাব্দীর সেরা ক্লাব বলা হয় রিয়াল মাদ্রিদকে। বিশ্বের অন্যতম সেরা ফুটবলাররা খেলে থাকেন এই ক্লাবে। রোনালদো, জিদান, রাউল থেকে শুরু করে শত নাম না জানা কিংবদন্তিদের পদধূলি পড়েছে সান্তিয়াগো বার্নাব্যুতে। কিন্তু ইদানিংকালে কোচদের জন্য দুঃসময় চলছে লা ডেসিমা জয়ী ক্লাবে। কোন কোচই এক-দু মৌসুম পর আর থাকছেন না রিয়াল মাদ্রিদে। শিরোপাহীন থাকলেই পরের মৌসুমে ছাঁটাই; এ যেন মাদ্রিদের অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। লিভারপুলের সাবেক ডিফেন্ডার জ্যামি ক্যারিগার মনে করেন, রিয়াল মাদ্রিদ হচ্ছে পাগলদের কারখানা। টটেনহ্যামের কোচ মাউরিকো পচেত্তিনোকে যদি রিয়াল মাদ্রিদ প্রস্তাবও দেয় তার যাওয়া উচিত হবেনা বলেও অভিমত ব্যক্ত করেন ক্যারিগার।

‘মানডে নাইট ফুটবল’ নামক অনুষ্ঠানে ক্যারিগার বলেন, ‘কেন পচেত্তিনো যেতে চাইবে? কোথায় যাবে সে? কোচ এবং ফুটবলারদের জন্য রিয়াল মাদ্রিদে যাওয়া একটি স্বপ্ন হলেও, ঐটা পাগলের কারখানা।’

চেলসি, লিভারপুল, আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মত বড় ক্লাবগুলোকে টপকে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থানে রয়েছে পচেত্তিনোর টটেনহ্যাম। লিগের সর্বশেষ ম্যাচেও স্টোক সিটিকে ৪-০ গোলে হারিয়েছে তার দল। স্বভাবতই তার দিকে নজর রয়েছে বড় দলগুলোর। কিন্তু কোচ হিসেবে রিয়াল মাদ্রিদে যাওয়াটাকে একদমই সমর্থন দিবেন না ক্যারিগার। তিনি বলেন, ‘রিয়াল মাদ্রিদে কোন কোচ যদি এক বছর অথবা সর্বোচ্চ হলে দুই বছর যদি থাকতে পারে তাহলে অনেকটা লটারি জিতে যাওয়ার মত’।

রিয়াল মাদ্রিদে না গিয়ে টটেনহ্যামেই পচেত্তিনোকে থেকে যাওয়ার পরামর্শ দেন সাবেক লিভারপুল তারকা। ‘এটা আগে থেকে অনুমেয় ছিল টটেনহ্যাম এবার বড় দলগুলোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিবে। কিন্তু আমি তাদেরকে ট্রফি নিয়ে কয়েকবছরের ভেতরেই উল্লাশ করতে দেখতে চাই’।

আরআর/এবিএস

আরও পড়ুন