ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘মেসি অর্থ এবং যশের জন্য খেলে না’

প্রকাশিত: ০৩:১৪ পিএম, ১৯ এপ্রিল ২০১৬

ফুটবল বিশ্বে হঠাৎ করেই তার আগমন হয়েছিল। তারপর আর ফিরে তাকাতে হয়নি লিওনেল মেসিকে। একের পর এক রেকর্ড করে গেছেন। জিতেছেন অসংখ্য ট্রফি। অপরূপ সৌন্দর্য খেলায়, গোলে কিংবা চরিত্রে; সবকিছু দিয়েই মুগ্ধ করেছেন ছোট থেকে বুড়ো সকলকে।

দলের হারে কখনো মুখ লুকিয়ে কেঁদেছেন আবার জয়ে সবাইকে সাথে নিয়ে উল্লাস করেছেন। অর্থ কিংবা খ্যাতি কোনোকিছুরই অভাব হয়নি মেসির। মেসির রক্তে মিশে আছে ফুটবল। মেসি কখনো নিজেকে নিয়ে বড়াই করেনি, কখনো অর্থের জন্যেও খেলেনি। বার্সেলোনার আর্জেন্টাইন প্রাণভ্রোমরা মেসির প্রশংসা করতে গিয়ে এসব কথাই বললেন তার ক্লাব সতীর্থ দানি আলভেজ।

দলের টানা পরাজয়ে বিপর্যস্ত অবস্থায় রয়েছে বার্সেলোনা। শেষ ম্যাচেও ভ্যালেন্সিয়ার কাছে হেরেছে। চ্যাম্পিয়ন্স লিগ থেকে তো বিদায় নিয়েছেই পাশাপাশি লা লিগাটাও হুমকির মুখে ঠেলে দিয়েছে কাতালানরা।

‘ফলহা দে সাও পাওলোকে’ দেয়া এক সাক্ষাৎকারে দানি আলভেজ বলেন, ‘মেসি আমাদের কাছে আয়নার মত কারণ সে কখনো হারতে চায়নি এমনকি অনুশীলনেও। ভবিষ্যৎ ফুটবলারদের জন্য উপদেশ হচ্ছে, কখনো টাকা কিংবা খ্যাতির জন্য খেলবে না। ফুটবলের প্রতি আবেগ দিয়েই খেলতে হবে যেমনটা মেসি খেলে।’

ছোট সময়ে খুব কষ্ট করতে হয়েছিল মেসিকে। বার্ধক্যজনিত হরমোনের কারণে একসময় মেসির ফুটবল খেলাটাই হুমকির মুখে ছিল। সেখান থেকে তাকে বার্সেলোনা নিয়ে এসে তার জীবনটাই বদলে দেয়। আলভেজ বলেন, ‘যদি আপনার স্বপ্ন থাকে তাহলে যুদ্ধ করে যেতে হবে সেটার জন্য যেমনটা মেসি করেছে। সে নানা বিপত্তিকে সামাল দিয়ে আজকের মেসিতে পরিণত হয়েছে।’

আরআর/আইএইচএস/এবিএস