ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উরুগুয়েকে বিদায় করে কোয়ার্টারে কলম্বিয়া

প্রকাশিত: ০৩:০৬ এএম, ২৯ জুন ২০১৪

স্পেন, ইতালি ও ইংল্যান্ডের পর ব্রাজিল বিশ্বকাপ ফুটবল থেকে বিদায় নিলো আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় করে আসরের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে লাতিন আমেরিকারই আরেক দেশ কলম্বিয়া। উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট হাতে পেয়েছে কলম্বিয়ানরা। একই সঙ্গে ৫২ বছর আগের হারের প্রতিশোধও নিয়েছে তারা।

লুই সুয়ারেজকে ছাড়া উরুগুয়ে যে ম্যাচ জিততে পারে না গ্রুপ পর্বেই তা প্রমাণিত হয়েছিল। কোস্টারিকার কাছে প্রথম ম্যাচে ৩-১ গোলে হেরেছিল সুয়ারেজ বিহীন উরুগুয়ে। শনিবার রাতেও একই কথার প্রমাণ মিলেছে। সুয়ারেজের অনুপস্থিতিতে উরুগুয়েনরা পরিণত হয়েছিল নখ দন্তহীন বাঘে। দিয়াগো ফোরলান, কাভানি, দিয়াগো গদিনদের মতো তারকারা মাঠে থাকলেও সুবিধা করতে পারেনি উরুগুয়ে। জেমস রদ্রিগেজের জোড়া গোলের ওপর ভর করে কলম্বিয়া ম্যাচ জিতে নিয়েছে অনায়াসে। ম্যাচের ২৮ ও ৫০ মিনিটে গোল দুটি করেছেন রদ্রিগেজ। এবারের আসের এটি কলম্বিয়ান তারকার পঞ্চম গোল। ৫ গোল নিয়ে লিওনেল মেসি, নেইমার, থমাস মুলারদের মতো তারকাদের টপকে টুর্নামেন্টের সেরা গোলদাতার আসন দখল করে নিয়েছেন এই ২২ বছর বয়সী ফুটবলার।

রিও ডি জেনেরিও’র মারাকানা স্টেডিয়ামে নামার আগে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নেমেছিল কলম্বিয়া। গ্রুপ পর্বের ৩ ম্যাচেই জয় পেয়েছিল দেশটি। ইনজুরির কারণে রাদামেল ফালকাও বিশ্বকাপ খেলতে না পারলেও তার অভাব ভুলিয়ে দিয়েছেন রদ্রিগেজ। গ্রুপ পর্বের ৩ ম্যাচে ৩ গোল করার পাশাপাশি দুটো গোলে সহায়তা করেছেন তিনি। কলম্বিয়াকে টেনে নিয়েছেন দ্বিতীয় পর্বে। শনিবার রাতে জোড়া গোল করে এবার তিনি দলকে টেনে নিয়েছেন কোয়ার্টার ফাইনালে। কলম্বিয়ান ফুটবলের নতুন নায়ক রদ্রিগেজ। কলম্বিয়ানদের মুখে মুখে ফিরছে জেমস রদ্রিগেজের নামে জয়োধ্বনি। সঙ্গে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলতে পারার আনন্দ উৎসব চলছে স্বাগতিক ব্রাজিলের প্রতিবেশী দেশটিতে।