ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শুরু হচ্ছে আইপিএলের ময়দানি লড়াই

প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৯ এপ্রিল ২০১৬

ক্যারিবিয়ান ক্রিকেটার ডোয়াইন ব্র্যাভোর যে ক্রিকেটারের বাইরে আরও একটা পরিচয় ছিল সেটা মানুষ জানতোই না। এবারের বিশ্বকাপ দিয়ে ব্র্যাভোকে নতুন করে চিনল বিশ্ব। তাকে মূলতঃ পরিচয় করিয়ে তুলেছে ওয়েস্ট ইন্ডিজ দলের ক্রিকেটাররাই। ‘চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন’ গানটির সঙ্গে যে ড্যান্স ডোয়াইন ব্র্যাভোর ছিল, সেটাকে মাঠে নিয়ে এসেছেন মূলত ক্রিস গেইল। প্রথম ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি করে ‘চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন’ ড্যান্স দিয়ে উদযাপন করেছিলেন তিনি। এরপর তো পুরো টু্র্নামেন্টই ক্যারিবিয়ানরা মাতিয়েছেন চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন দিয়ে। শেষ পর্যন্ত ক্যারিবীয়রাই টি-টোয়েন্টির চ্যাম্পিয়ন।

ব্র্যাভোর ‘চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন’ দিয়ে পর্দা উঠে গেলো ভারতের মাল্টি বিলিয়ন ডলারের টুর্নামেন্ট আইপিএলের। বলিউডি গ্ল্যামার আর ক্রিকেট একাকার হয়ে যে ক্রিকেটে। নবম আসরের শুরুতেই যেটার চিহ্ন অঙ্কন করে গেলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান। যেখানে জ্যাকুলিন ফার্নান্দেজ, ক্যাটরিনা কাইফ, হাসি সিং এবং রনবির কাপুর থেকে শুরু করে পুরো বলিউডই যেন মিলেমিশে একাকার হয়ে গেছে আইপিএলের সঙ্গে।

উদ্বোধনের শেষ মুহূর্তে এসে রনবির কাপুর জ্যাকুলিন ফার্নান্দেজ, ক্যাটরিনা কাইফ এবং ডোয়াইন ব্র্যাভোকে মঞ্চে ডেকে এনে গাইলেন ‘চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন’ গান। তাতেই বেজে উঠলো আইপিএলের নবম আসরের ময়দানি লড়াইয়ের দামামা। মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামেই আজ বাংলাদেশ সময় রাত ৮.৩০টায় শুরু হবে আইপিএলের জমজমাট ব্যাট-বলের ধুম-ধাড়াক্কা চার-ছক্কার লড়াই। আগামী ৫০দিন আইপিএলের রঙ্গিন দুনিয়াতেই ঢুবে যাবে পুরো ক্রিকেট বিশ্ব। আজ থেকে শুরু হয়ে যে মে মাসের ২৯ তারিখ পর্যন্ত চলবে আইপিএলের চার-ছক্কার লড়াই!

আইপিএল আসলেই চার-ছক্কার লড়াই। এখানে বোলারদের জন্য স্রেফ মৃত্যুকুপ বানানো হয়। দর্শক বিনোদন আর বাণিজ্যের কথা বিবেচনা করে উইকেট এমনভাবে তৈরী করা হয় যাতে অনেক বেশি রান ওঠে, লড়াইটা জমজমাট হয়- তাতে বিনোদনের মূল উদ্দেশ্য হাসিল হয়ে যাবে। সুতরাং, বোলাররা এখানে বলির পাঠা। তবে, টি-টোয়েন্টি যতটা না আধুনিক হচ্ছে, ততটা প্রতিযোগিতামূলকও হয়ে যাচ্ছে ব্যাটসম্যান বনাম বোলারের মধ্যে। বোলাররাও আজকাল নতুন নতুন টেকনিক উদ্ভাবন করছে- টি-টোয়েন্টিতে নিজেদেরকে টিকিয়ে রাখার জন্য।

সে হিসেবে, বাংলাদেশের নতুন পেস সেনসেশন মুস্তাফিজুর রহমানই হয়ে উঠতে পারেন এবারের আইপিএলে সবচেয়ে বড় তুরুপের তাস। ইতিমধ্যেই ভারতের মাটিতে সে কতটা কার্যকর সেটা প্রমাণ করে দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপেই। মাত্র তিন ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এবং এই তিন ম্যাচেই তিনি নিয়েছেন ৯ উইকেট। সানরাইজার্স হায়দারাবাদের এবার ভালো কিছু করার সম্ভাবনা শুধুমাত্র মুস্তাফিজকে ঘিরেই।

সে যাই হোক, বছর ঘুরে আবারও কয়েন নিক্ষেপের মধ্য দিয়ে শুরু হয়ে যাচ্ছে আইপিএল নবম আসরের শিরোপা লড়াই। উদ্বোধনী ম্যাচেই গত আসরের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এবারের নতুন দল রাইজিং পুনে সুপারজায়ান্টসের মধ্যে লড়াই দিয়ে। মহেন্দ্র সিং ধোনি আইপিএলে সবচেয়ে সফল অধিনায়ক। ফিক্সিং কেলেঙ্কারিতে বছরজুড়ে আইপিএল ছিল আদালত আর আলোচনার টেবিলে। আলোচিত বছরে নিষিদ্ধ হয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস এবং শেন ওয়াটসনের রাজস্থান রয়্যালস। সুতরাং খেলোয়াড় হিসেবে তো আর বসে থাকা যায় না। নতুন দল পুনেই ধোনির এখনকার ঠিকানা। এই দলকেই নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যেতে চান সাফল্যের শিখর পর্যন্ত।

ধোনির নেতৃত্বে ফ্যাফ ডু প্লেসিস, স্টিভেন স্মিথ, মিচেল মার্শ, আজিঙ্কা রাহানে, ইরফান পাঠানরা রয়েছেন রাইজিং পুনে সুপারজায়ান্টসে। অপরদিকে আইপিএলে দ্বিতীয় শিরোপা হাতে তুলে নেয়া মুম্বাই ইন্ডিয়ান্স এবারও তারকা ভর্তি টাইটানিক যেন। রোহিত শর্মার নেতৃত্বে এবারও তাদের মিশন চ্যাম্পিয়নশিপ। বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য লেন্ডল সিমন্স রয়েছেন এই দলে। আরেক ক্যারিবিয়ান কিয়েরণ পোলার্ডও রয়েছেন মুম্বাইতে। সুতরাং, জমজমাট একটি লড়াই’ই আজ মঞ্চায়িত হতে যাচ্ছে মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে।

আইএইচএস/এবিএস

আরও পড়ুন