ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টস জিতে ফিল্ডিংয়ে ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশিত: ০১:০৯ পিএম, ০৩ এপ্রিল ২০১৬

টি-টোয়েন্টি বিশ্বকাপের জমজমাট ফাইনাল। মুখোমুখি ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। দু’দলই জিতেছে একটি করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা। এবার জিতলেই হবে ইতিহাস। সর্বোচ্চ দু’বার। কে গড়বে সেই ইতিহাস? তারই আগে কলকাতার ইডেন গার্ডেনে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল একদিন আগেই জাগো নিউজে লেখা কলামে বলেছিলেন টসটা হতে পারে খু্বই গুরুত্বপূর্ণ। কারণ ইডেনে রান চেজ করা হবে খুব সহজ। সে হিসেবে ম্যাচ শুরুর আগেই কী তবে অর্ধেক জিতে গেলো ওয়েস্ট ইন্ডিজ! ম্যাচ শেষেই মিলবে এর জবাব। আর আগে জমজমাট লড়াইয়ের অপেক্ষা।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছিল দু’দল। ওই ম্যাচে ইংল্যান্ডের করা ১৮২ রানের বিশাল স্কোর গড়েও জিততে পারেনি ইংল্যান্ড। ক্রিস গেইলের ৪৭ বলে গড়া সেঞ্চুরির ওপর ভর করে জিতে যায় ক্যারিবীয়রা। সেই ম্যাচেরই যেন পুনরাবৃত্তি শুরু হলো এই ম্যাচে। ওই ম্যাচেও টস জিতেছিলেন ক্যারিবীয় অধিনায়ক ড্যরেন স্যামি।

টস জয়ের পর স্যামি কিন্তু কেন প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেন সে কথা জানাননি। তিনি বলেন, ‘দিন শেষে আমরা চাই ভক্ত-সমর্থকদের একটা বিনোদন দিতে। এ কারণেই আমরা চাই জয় নিয়ে মাঠ ত্যাগ করতে। দলে কোন পরিবর্তন নেই। টুর্নামেন্ট খেলতে যখন এসেছিলাম তখনও ছিল আমাদের অনেক বেশি আত্মবিশ্বাস। কেউ আমাদের সুযোগ তৈরী করে দেয়নি। তবে আমরা জানি নিজেদের কী করতে হবে। আজ আমরা দাঁড়িয়ে শুধুমাত্র এক ধাপ দুরে। আমি আগেও বলেছি, আমাদের রয়েছে ১৫জন ম্যাচ উইনার। অবশ্যই কেউ না কেউ দায়িত্বটা নিয়ে নেবে। আমরা অনুর্ধ্ব-১৯ ক্রিকেটারদের কাছ থেকে অনুপ্রেরণা নিয়েছি। এবার তো আমাদের সামনে নারী ক্রিকেটাররা আরও বড় উদাহরণ তৈরী করলো।’

ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান বলেন, ‘টস জিতলে আমিও বোলিংয়ের সিদ্ধান্ত নিতাম। যাই হোক, উইকেটটা খুবই ভালো মনে হচ্ছে। ঘাসে ঢাকা। সাধারণত এখানে ন্যাড়া উইকেট থাকে এবং অনেক টার্নও হয়। দলে কোন পরিবর্তন নেই। আমি মনে করি ম্যাচ জিততে গলে তিনটি ডিপার্টমেন্টেই ভালো করতে হবে। আমরা নিজেদের গড়ে তুলেছি আসলে আত্মবিশ্বাস দিয়ে। গেইল সম্পর্কে আমাদের প্রতিটি মিটিংয়েই আলোচনা হয়। আসলে আমরা তো একজন খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা করতে পারি না। কারণ, ভারতের বিপক্ষে ক্যারিবীয়রা সেটা প্রমাণ করে দিয়েছে।’

ইংল্যান্ড
জ্যসন রয়, আলেক্স হেলস, জো রুট, ইয়ন মরগ্যান, জস বাটলার, বেন স্টোকস, মঈন আলি, ক্রিস জর্ডান, ডেভিড উইলি, আদিল রশিদ এবং লিয়াম প্লাঙ্কেট।

ওয়েস্ট ইন্ডিজ
জনসন চার্লস, ক্রিস গেইল, মারলন স্যামুয়েলস, লেন্ডল সিমন্স, আন্দ্রে রাসেল, দিনেশ রামদিন, ডোয়াইন ব্র্যাভো, ড্যারেন স্যামি, কার্লোস ব্রাফেট, স্যামুয়েল বদ্রি, সুলেমান বেন। 

আইএইসএস/আরআইপি

আরও পড়ুন