ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সেই কোহলির কাছেই হারলো অস্ট্রেলিয়া

প্রকাশিত: ০৬:১৮ পিএম, ২৭ মার্চ ২০১৬

বিরাট কোহলি যেন অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় দুঃখের নাম। অন্তত টি-টোয়েন্টি ক্রিকেটে। এই এক ব্যাটসম্যানের সামনে আসলেই অসিদের সব বোলিং ধার যেন ভোঁতা হয়ে যায়। কোনো অস্ত্রই আর কাজ করে না। এমনকি নিজেদের সবচেয়ে গর্বের জায়গা, ঘরের মাটিতেও কোহলির ব্যাটের সামনে নিরাপদ নয় অস্ট্রেলিয়া।

যার সর্বশেষ প্রমাণ, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কাছে অস্ট্রেলিয়ার পরাজয় এবং বিশ্বকাপ থেকে বিদায়। একা এক কোহলির ব্যাটেই হারলো অসিরা। ৫১ বল খেলে ৮২ রানে অপরাজিত থাকলেন কোহলি।

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো কোনো ফরম্যাটে কোনো সিরিজে তাদেরকেই হোয়াইটওয়াশ করার কৃতিত্ব দেখিয়েছিল ভারত, গত জানুয়ারিতে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একা এক কোহলিই তাদেরকে ধবল ধোলাইয়ের স্বাদ দিয়েছিল। প্রথম ম্যাচে কোহলি করেছিলেন অপরাজিত ৯০। পরের ম্যাচে অপরাজিত ৫৯ এবং শেষ ম্যাচে ৫০।

অসাধারণ এই তিনটি ইনিংসই নিজেদের মাটিতে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জায় পড়েছিল অসিরা। যে কারণে তখনকার অধিনায়ক অ্যারোন ফিঞ্চকে বাদ দিয়েছিল অস্ট্রেলিয়ার টিম ম্যানেজমেন্ট। দায়িত্ব দেয়া হয়েছে অভিজ্ঞ স্টিভেন স্মিথকে। সেই স্মিথের অধীনে দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয় করে বিশ্বকাপে খেলতে এলো অস্ট্রেলিয়া।

উপমহাদেশের উইকেট হলেও অস্ট্রেলিয়াকে অনেকেই ফেভারিট মনে করেছিল। বাংলাদেশ, পাকিস্তানকে হারানোর পর সেই ফেভারিটের মাত্রাটা যেন আরো বেড়ে যায়। সেমির টিকিট কাটার জন্য মোহালিতে ভারতকে মোকাবেলা করতে নেমে ১৬০ রানের লড়াকু স্কোরই দিয়েছিল অস্ট্রেলিয়া। এমনকি এই রান রক্ষা করতে নেমে অসি বোলাররা বেশ কৃপণতার সঙ্গেই বল করে যাচ্ছিলো।

কিন্তু সেই বিরাট কোহলিই হলেন তাদের বড় দুঃখের কারণ। শেষ ৩ ওভারে প্রয়োজন ছিল ৩৯ রান। বিরাট কোহলি একাই যেন এই রান তুলে ফেললেন। ৫১ বলে ৮২ রানে অপরাজিত থেকে অস্ট্রেলিয়ার হাত থেকে কেড়ে নিলেন ম্যাচটা। ভারতকে নিয়ে গেলেন সেমি ফাইনালে।

ম্যাচ শেষে তাই অসি অধিনায়ক স্মিথের কণ্ঠে ঝরলো বিরাটের প্রশংসা, ‘অবিশ্বাস্য ইনিংস খেলেছে সে।’ ভারত অধিনায়ক ধোনি তো প্রশংসায় ভাসবেনই। ‘দুর্দান্ত ইনিংস খেলেছে সে। গত কয়েক বছর ধরেই দারুণ ধারাবাহিক। প্রতিনিয়তই যেন নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে বিরাট।’

ঠিকই। এই বিশ্বকাপেই একার হাতে প্রতিপক্ষকে হারিয়ে দিচ্ছেন কোহলি। এক নিউজিল্যান্ড ছাড়া। পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ৫৫, বাংলাদেশের বিপক্ষে ২৪।

প্রসঙ্গত, টি-টোয়েন্টিতে কোহলি অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ৯ বার। এর মধ্যে রান করেছে ৬৬.৮৩ গড়ে ৪০১। স্ট্রাইক রেট ১৪৪.৭৬ এবং সর্বোচ্চ অপরাজিত ৯০। যেকোনো দলের চেয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষেই বেশি।

আইএইচএস/বিএ

আরও পড়ুন