ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

জয়ের জন্য দ্বিতীয় সুযোগ তৈরি করে দিলো মুস্তাফিজ

প্রকাশিত: ১১:৪৮ এএম, ২৬ মার্চ ২০১৬

আগেই বলেছিলাম, ভালো কিছু করতে হলে মুস্তাফিজকেই জ্বলে উঠতে হবে। সুবিধাজনক দিক হলো, এর আগে নিউজিল্যান্ড মুস্তাফিজকে খেলেনি। হয়তো ভিডিও দেখে বিশ্লেষণ করেছে। কিন্তু বাস্তবে খেলার মধ্যে আর বিশ্লেষণ করার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। তবুও বলবো অসাধারণ বোলিং করেছে মুস্তাফিজ।

দ্বিতীয়াবেররমত জয়ের সুযোগ পেয়েছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে তো জয়ের ম্যাচই দুর্ভাগ্যের কারণে হেরে গেছে। এবার আরও একবা সুযোগ এসেছে একটি ম্যাচ জেতার। সে সুযোগটাই করে দিলো মুস্তাফিজ। যদিও বাংলাদেশের জন্যও ১৪৬ কারাট আমার মতে কঠিন হতে পারে। কারণ পাকিস্তান-বাংলাদেশ ম্যাচের জন্য ইডেনে যে উইকেট ছিল, তার চেয়ে এই ম্যাচে একেবারে ভিন্ন উইকেট দেখতেছি। রান তোলা খুবই টাফ। একটু স্লো হলেই বল নীচু হয়ে যাচ্ছে, ব্যাটসম্যানদের জন্য এমন বল খেলা খুবই কঠিন।

brever

আমাদের ব্যাটসম্যানদের দায়িত্ব নিয়ে খেলতে হবে। টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের অন্তত একজন যদি শেষ পর্যন্ত খেলতে পারে, তাহলে আমার মনে নিশ্চিত আমরা জয় নিয়ে মাঠ ছাড়তে পারবো। নিউজিল্যান্ডের বোলাররাও চেপে ধরবে, সন্দেহ নেই। এ ক্ষেত্রে কেন উইলিয়ামসনের প্রশংসা করবো আমি। দুর্দান্তভাবে উইকেট রিড করতে পেরেছে সে।

আসলে একজন গ্রেট অধিনায়ক হলে তার এভাবেই বিভিন্ন সিদ্ধান্তে তার প্রকাশ হয়। ভারত ম্যাচের পর দেখেছিলাম অন্য দুই ম্যাচে দুইজন করে স্পিনার খেলিয়েছে নিউজিল্যান্ড। কিন্তু এই ম্যাচে দেখছি, তিনজন স্পিনার নিয়েছে। অ্যাডাম মিলনের পরিবর্তে নেয়া হয়েছে নাথান ম্যাককুলামকে। উইকেটটা ভালোভাবে পড়তে পেরেছিল বলেই তিন স্পিনার নিয়ে খেলছে নিউজিল্যান্ড।


যদিও বাংলাদেশের পেসাররা ভালো বল করেছে। মুস্তাফিজ ছাড়াও মাশরাফি, আল-আমিনও ভালো বল করেছে। স্পিনাররাও খারাপ করেনি। তবে আলাদাভাবে বলতেই হয় মুস্তাফিজের কথা। এমনিতেই সে অসাধারণ। তারওপর, নিউজিল্যান্ডের ক্রিকেটারদের কাছে সে খুবই অপরিচিত। আবারও সে যে কোনটা স্লোয়ার দেবে, কোনটা কাটার করবে আর কোনটাতে পেস রাখবে, তা বোঝা যায় না। খুবই সুক্ষ সময়ের ব্যবধানে এই ভ্যারিয়েশনগুলো নিয়ে আসে সে। যেমন ধরুন উইলিয়ামসনের কথা। খুবই বড় মাপের ব্যাটসম্যান। অথচ সে মুস্তাফিজের স্লোয়ারটা বুঝতেই পারলো না। বোল্ড হয়ে গেলো। আবারও বলছি, বাংলাদেশকে এই বিশ্বকাপে দ্বিতীয়বারেরমত জয়ের সুযোগ তৈরী করে দিল মুস্তাফিজ।

জিততে হলে আমাদের ব্যাটসম্যানদের একটু সেনসেনশনাল হতে হবে। একটু দায়িত্ব নিয়ে উইকেট বুঝে ব্যাট করতে হবে। তাহলেই বাংলাদেশ জিততে পারবে।

লেখক: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক।

আইএইচএস/এবিএস

আরও পড়ুন