ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বাংলাদেশের ম্যাচে বার বার কেন আলিম দার-ইয়ান গোল্ড!

প্রকাশিত: ০১:৪৭ পিএম, ২৩ মার্চ ২০১৬

২০১৫ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওই ম্যাচের কথা এত তাড়াতাড়ি ভুলে যাওয়ার কথা নয়। একটি নয় তিন, তিনটি ভুল সিদ্ধান্তে ওই ম্যাচে স্বপ্ন ভেঙ্গেছিল বাংলাদেশের। ওই ম্যাচে আম্পায়ারের দায়িত্বে ছিলেন পাকিস্তানের আলিম দার এবং ইংল্যান্ডের ইয়ান গোল্ড। এরপর থেকেই বাংলাদেশ ক্রিকেটে ভিলেনের নাম এই দুই আম্পায়ার। অথচ এরপরও বাংলাদেশের ম্যাচ হলেই আইসিসি কেন যেন এ দু’জনকেই আম্পায়ারিংয়ের দায়িত্বে রাখেন। কেন তাদেরকে রাখা হয় বার বার? প্রশ্নটা আজ বাংলাদেশের কোটি ক্রিকেটপ্রেমীর।

ইয়ান গোল্ডের একটি বিতর্কিত ‘নো বল’ সিদ্ধান্তে রোহিত শর্মা জীবন ফিরে পেয়েছিলেন মেলবোর্নের ওই ম্যাচে। জীবন পেয়ে এরপর ঝড় তুলে রোহিত একাই জয়ের ভিত গড়ে দেন ভারতকে। ৯০ রানের মাথায় জীবন পেয়ে শেষ পর্যন্ত ১৩৭ রান করেছিলেন তিনি। যে সময় রোহিতের বিপক্ষে করা বলটিতে নো ডাকা হয়, সে সময় স্ট্রাইকিং প্রান্তের আম্পায়ার ছিলে গোল্ড আর নন স্ট্রাইক প্রান্তে ছিলেন আলিম দার। কিন্তু রুবেলের বল হাই ফুলটস হলে নন স্ট্রাইকপ্রান্তের আম্পায়ার নো বল ধরার আগেই গোল্ড নো ডেকে বিস্ময় জাগিয়েছিলেন। অবশ্য কয়েক মুহূর্ত পর আলিম দারও নো ডাকেন। বিস্ময়টা আরও বাড়িয়েছিলেন তৃতীয় আম্পায়ারের শরণাপন্ন না হয়ে। অথচ মাশরাফি বার বার তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হতে বলেছিলেন।

এর আগে সুরেশ রায়নার একটি নিশ্চিত এলবিডব্লিউর আবেদন সরাসরি খারিজ করে দেন গোল্ড। রায়নাও সে ম্যাচে ৬৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। শুধু তাই নয় বাংলাদেশের ব্যাটিংয়েও একই ঘটনার পুনরাবৃত্তি। দুর্দান্ত ফর্মে থাকা মাহমুদউল্লাহ একটি ছক্কা বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে ধরেন শেখর ধাওয়ান। আর তা ছক্কা না দিয়ে আউট ঘোষণা করে দেন।

এ ভুল সেদিন সত্যিই কি ভুল ছিল? নাকি ইচ্ছাকৃত ভুল ছিল আজও সে প্রশ্ন হাজারো ক্রিকেট ভক্তদের মনে। এখন নতুন প্রশ্ন আইসিসির ইভেন্টে বাংলাদেশের ম্যাচ হলেই কেন এ দুই আম্পায়ার দায়িত্বে থাকেন?

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে আম্পায়ার ছিলেন ইয়ান গোল্ড। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ম্যাচেও প্রধান আম্পায়ার ছিলেন ইয়ান গোল্ড এবং টিভি আম্পায়ার ছিলেন আলিম দার। আজ ভারতের বিপক্ষে প্রধান আম্পায়ার হিসেবে মাঠে থাকবেন আলিম দার এবং টিভি আম্পায়ার হিসেবে রয়েছেন ইয়ান গোল্ড। দারের সঙ্গে মাঠে রয়েছেন অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া ব্রুস ওক্সেনফোর্ড।

আরটি/আইএইচএস/আরআইপি

আরও পড়ুন