ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দেশের বাইরে মুস্তাফিজের প্রথম উইকেট

প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ২১ মার্চ ২০১৬

গত বছর এপ্রিল পাকিস্তানের বিপক্ষে অভিষেক। পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচেই মুস্তাফিজুর রহমান জানান দিয়েছিলেন, তিনি আসছেন ক্রিকেট বিশ্বকে শাসন করতে। ওই ম্যাচে প্রথম শহিদ আফ্রিদির মতো টি-টোয়েন্টির জায়ান্ট ক্রিকেটারকে ফেরালেন, এরপর আউট করলেন মোহাম্মদ হাফিজকে। মুস্তাফিজুর রহমানের স্বপ্নের শুরু ওই ম্যাচ দিয়ে।

এরপর ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেক। ভারতকে সিরিজ হারের স্বাদ দেয়া হয়েছিল মুস্তাফিজের কাটার আর স্লোয়ারে ভর করেই। দক্ষিণ আফ্রিকাকেও একই কায়দায় সিরিজ পরাজয়ের অমৃত পান করিয়েছিলেন মুস্তাফিজ। টেস্ট অভিষেকটাও হয়েছিল প্রোটিয়াদের বিপক্ষে। এরপর দেশের মাটিতে বছরের শেষে এবং এ বছরের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছেন আরও দুটি সিরিজ। মাঝে খেলেছেন বিপিএলও।

সব মিলিয়ে মুস্তাফিজ ২টি টেস্ট, ৯টি ওয়ানডে এবং ১০টি টি-টোয়েন্টি খেলেছেন অভিষেকের পর থেকেই। তার সবগুলোই খেলেছেন দেশের মাটিতে। জাতীয় দলের জার্সি গায়ে বিদেশের মাটিতে খেলতে গিয়েছিলেন এই প্রথমবারের মতো। কিন্তু ইনজুরির কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব খেলতে পারেননি। খেলতে পারেননি পাকিস্তানের বিপক্ষেও। অবশেষে বিদেশের মাটিতে জাতীয় দলের জার্সি গায়ে দিলেন প্রথম অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ইনিংসের চতুর্থ ওভারে প্রথম বল করতে আসেন মুস্তাফিজ। এ ওভারে রান দেন ৬টি। কোনো উইকেট পেলেন না। দ্বিতীয় ওভার করতে আসেন ইনিংসের ৬ষ্ঠ ওভারে। এই ওভারের শেষ বলে ক্যাচ উঠেছিল তার বলে। কিন্তু মোহাম্মদ মিঠুন ক্যাচটা মিস করে ফেলেন। উইকেট বঞ্চিত হয় মুস্তাফিজ।

তবে দুর্দান্ত মুস্তাফিজুর রহমান নিজের স্বরূপে ফিরে এলেন ইনিংসের ১২তম ওভারে। এই ওভারেই দেশের বাইরে প্রথম উইকেটের দেখা পেয়ে গেলেন তিনি। যেন তেন উইকেট নয়। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথকে বোল্ড করে দিলেন তিনি। শেন ওয়াটসনের উইকেট নেয়ার পরও যখন অস্ট্রেলিয়ার রান থামানো যাচ্ছিলো না, তখন ইনিংসের ১২তম ওভার করতে আসেন মুস্তাফিজ। তার আগে ২ ওভার বল করে কোনো উইকেট পাননি।

এবার আর ভুল হলো না। ওভারের তৃতীয় বলে স্মিথের দুই পায়ের মাঝে বল করেন তিনি। ফুল পেস। স্মিথ চেষ্টা করেও পারেননি ঠেকাতে। বল দুই পা এবং ব্যাট ফাঁকি দিয়ে গিয়ে আঘাত হানলো স্মিথের স্ট্যাম্পে। বোল্ড হয়ে গেলেন স্মিথ। অবাক হয়ে শুধু নিজের স্ট্যাম্পের দিকে একবার তাকিয়ে দেখলেন তিনি। দেশের মাটিতে আফ্রিদিকে দিয়ে, বিদেশের মাটিতে স্মিথকে দিয়ে শুরু করলেন মুস্তাফিজ।

নিজের চতুর্থ ওভার করতে এলেন ইনিংসের ১৭তম ওভারে। এই ওভারের দ্বিতীয় বলেই তুলে নিলেন মিচেল মার্শের উইকেট। তার ক্যাচটি ধরেন সাকিব আল হাসান।

আইএইচএস/বিএ

আরও পড়ুন