ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বোলাররা ভালো বল করতে পারেনি

প্রকাশিত: ০১:০৬ পিএম, ১৬ মার্চ ২০১৬

২০২ রান তাড়া করে জয়ের রেকর্ড নাই বাংলাদেশের। আমরা টি-টোয়েন্টি খেলছি প্রায় ১০ বছর। কিন্তু সব মিলিয়ে এই ফরম্যাটে ম্যাচ খেলেছি মাত্র ৫8টি। এত কম ম্যাচ খেলেছি যে, এই ফরম্যাটে নিজেদের উন্নতির জন্য ভালো সুযোগ পাইনি। এই ১০ বছরে কখনও আমরা প্রথমে ব্যাট করেও ২০০ করতে পারিনি। টি-টোয়েন্টিতে আমার দলীয় সর্বোচ্চ রানই হলো ১৯০।

২০১ রান তাড়া করে জয়ের আশা করাটা হবে আমাদের ব্যাটসম্যানদের ঘাড়ে অহেতুক দায়িত্ব চাপিয়ে দেয়া। তবুও আমরা আশায় বুক বাধতে পারি, এই উইকেট যেহেতু ব্যাটিংবান্ধব এবং আউটফিল্ড অনেক ফাস্ট, এ কারণে আশা করতেই পারি বাংলাদেশের ব্যাটসম্যানরা ভালো কিছু করবে। অন্তত রান তাড়া করে জিততে না পারুক, ১৮০-১৮৫ রান করেও যেন ম্যাচটাকে অনেক ক্লোজ করে নিয়ে আসতে পারে বাংলাদেশ। তাতেও অনেকটা স্বান্তনা পাওয়া যাবে।

Braver

পাকিস্তান এতবড় স্কোর করে ফেলার কারণ খুঁজছেন অনেকে। আমার মতে একটা কারণ হতে পারে। সেটা হলো আবহাওয়া পরিবর্তণ। বাংলাদেশ দল খুব কম সময় পাচ্ছে একটা পরিবেশ থেকে আরেকটা পরিবেশে মানিয়ে নিতে। ধর্মশালায় তীব্র ঠাণ্ডায় প্রায় সপ্তাহখানেক থাকতে হয়েছে আমাদের। ওখানে উইকেট ছিল সিমিং। সেখান থেকে কলকতায় আসার পর আবারও গরম আবহাওয়ায় আসতে হলো ক্রিকেটারদের। এই যে পরিবর্তণ, তাতে খাপ খাইয়ে নেয়ার জন্য সময় প্রয়োজন। বাংলাদেশ দল এই সময়টাই পায়নি।

আবার এখানকার উইকেট পুরোপুরি ফ্ল্যাট। ব্যাটিং উইকেট। একই সঙ্গে দুর্ভাগ্য যে আমরা টস হেরে গিয়েছি। টসটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে তারা বড় স্কোর গড়ে ফেলার সুযোগ পেয়েছে। তবে প্রশংসা পাওয়ারও যোগ্য পাকিস্তান। কারণ, তারা ভালো ব্যাটিং করেছে। আফ্রিদি নেমে এসেছিল ৪ নম্বরে। দীর্ঘদিন পর ব্যাটিং অর্ডারে উপরে নামলো আফ্রিদি এবং রানও করলো। ১৯ বলে ৪৯ রান।

আমাদের বোলাররাও খুব বেশি ভালো করতে পারেনি। মূল বোলার আল আমিন, এতদিন ধরে অসাধারণ বোলিং করে আসছিল। এরপর যখন প্রথম ওভারেই ১৮ রান দিয়ে ফেললো, তখন সে মরালি ডাউন হয়ে গেলো। স্পিনাররা মোটামুটি ভালো করলেও, আপ টু দ্য মার্ক, বোলাররা ভালো বল করতে পারেনি।

লেখক: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক।

আইএইচএস/এবিএস

আরও পড়ুন