ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উইম্বলডনের সেমিফাইনালে জকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:০০ পিএম, ১২ জুলাই ২০২৩

উইম্বলডনের এবারের আসরেও একের পর এক বাধা অতিক্রম করে যাচ্ছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। এবার নিয়ে অষ্টম উইম্বলডন ট্রফির সামনে দাঁড়িয়ে জকোভিচ। মঙ্গলবার রাতে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে তিনি হারিয়েছেন সপ্তম বাছাই রুশ প্রতিপক্ষ আন্দ্রে রুবলেভকে। দাপুটে টেনিস খেলে ৪-৬, ৬-১, ৬-৪, ৬-৩ ব্যবধানে রুশ তারকাকে হারালেন জোকার।

এই নিয়ে ঘাসের কোর্টের গ্র্যান্ড স্ল্যামে ১২ বার সেমিফাইনালে উঠলেন তিনি। পাশাপাশি সব গ্র্যান্ড স্ল্যাম মিলিয়ে ৪৬ বার সেমিফাইনালে উঠে ছুঁয়ে ফেলেছেন রজার ফেডেরারকে।

প্রথম সেট ৬-৪ ব্যবধানে হেরে গিয়েছিলেন জকোভিচ। যে কারণে সবাই শঙ্কায় পড়ে গিয়েছিলেন, তাহলে কী উইম্বলডন এবার শীর্ষ তারাকাদের ছাড়াই অনুষ্ঠিত হবে। কিন্তু শেষ পর্যন্ত সবার মাঝে স্বস্তি ফিরিয়ে আনেন ২৩টি গ্র্যান্ড স্লামজয়ী এই তারকা।

কোয়ার্টার ফাইনালে নিজের সঠিক ফর্মে ফিরতে কিছুটা সময় নিলেন জকোভিচ। ততক্ষণে তার হাতছাড়া হয়ে গেল প্রথম সেট। শুরুটা দাপটে করেছিলেন রুবলেভ। দেখে মনে হচ্ছিল জোকোভিচকে কোর্টে দাঁড়াতেই দেবেন না। নবম গেমে জোকোভিচের সার্ভিস ভেঙে দিলেন এই রুশ খেলোয়াড়। ৪৫ মিনিটে সেটও জিতলেন। রুবলেভের উইনারের জবাব দিতে পারেননি দ্বিতীয় বাছাই জকোভিচ।

তবে দ্বিতীয় সেটে ঠিকই ঘুরে দাঁড়ালেন সার্বিয়ান এই তারকা। তার শক্তিশালী সার্ভ এবং ব্যাকহ্যান্ডের সামনে এঁটে উঠতে পারল না রুবলেভের পাওয়ার টেনিস। এই সেটে পরপর পাঁচটি গেম জিতে ৫-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর রুভলেভের সেট জয়ের আর কোনও আশা ছিল না। ২৮ মিনিটের ব্যবধানে ৬-১ গেমে দ্বিতীয় সেট জিতে সমতা ফেরান জকোভিচ।

পরের দুই সেটেও একচ্ছত্র আধিপত্য নিয়ে খেললেন। কিছুটা হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিলো ঠিক। কিন্তু জকোভিচের দাপটের সামনে টিকতে পারেননি রুশ তারকা রুভেলভ। ৬-৪, ৬-৩ ব্যবধানে হেরে সেটটাই হারিয়ে ফেলেন তিনি।

সেমিফাইনালে উঠে নোভাক জোকোভিচ জানিয়ে দিলেন, তিনিই ট্রফি জেতার প্রধান দাবিদার। তাতে ‘অহঙ্কারী’ মনে হলেও কিছু যায় আসে না তার। মঙ্গলবার ম্যাচ জিতে জকোভিচ বলেছেন, ‘অহঙ্কারের সুরে বলতে চাই না; কিন্তু আমি নিজেকেই ট্রফি জয়ের দাবিদার মনে করছি। আমার ক্যারিয়ারে এই কোর্টে যে পরিসংখ্যান আছে সেটা বিচার করেই বলছি। শেষ চারবার উইম্বলডনে নেমে আমি জিতেছি। তাই নিঃসন্দেহে আমিই ট্রফি জয়ের ব্যাপারে এগিয়ে।’

মঙ্গলবার গ্র্যান্ড স্ল্যামে ৪০০তম ম্যাচ খেললেন জকোভিচ। ৩৬ বছর বয়স হয়ে গেলেও তাকে হারানোর মতো খেলোয়াড় এখনও যে খুঁজে পাওয়া যাচ্ছে না, এটা ভেবে বেশ মজা লাগছে জকোভিচের। বলেছেন, ‘আমার বেশ ভাল লাগছে ব্যাপারটা। যে কোনও খেলোয়াড়ই নিজেকে এমন একটা উচ্চতায় নিয়ে যেতে চায়, যেখানে বাকিরা তাকে হারানোর জন্যে মুখিয়ে থাকে। এমন নয় যে কোর্টে নামলে একটুও চাপে থাকি না। এটা জানি যে বাকিরা আমাকে হারানোর জন্যে মুখিয়ে রয়েছে।’

জোকোভিচের শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছেন কোয়ার্টারের প্রতিপক্ষ আন্দ্রে রুবলেভও। বলেছেন, ‘ছোট ছোট সুযোগ আমিও পেয়েছিলাম। কিন্তু কাজে লাগাতে পারিনি। ও সেটা কাজে লাগিয়েছে। এই কারণেই ও নোভাক। টেনিসের ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড়।’

আইএইচএস/